বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০
স্বাস্থ্যকথা
করোনা ঠেকাতে পানি পান করুন
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 18 March, 2020 at 6:56 AM
করোনা ঠেকাতে পানি পান করুনগোটা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের এখনও কোনও ওষুধ বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। ফলে ভাইরাস থেকে বাঁচতে সতর্কতা অবলম্বন করা ছাড়া আপতত আর কোনও পথ চিকিৎসকদের সামনে খোলা নেই। সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বার বার হাত ধোওয়া তো চলবেই। সঙ্গে আরও কিছু বাড়তি সতর্কীকরণের কথা প্রতিদিনই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।
সম্প্রতি সেই তালিকায় যোগ হয়েছে বেশি বেশি পানি খাওয়ার বিষয়টি। অল্প সময় পর পরই পানি খেতে হবে। ডব্লিওএইচও’র বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, শরীরে পানির ঘাটতি না হলেই দেহ থেকে টক্সিন বেরিয়ে যাবে। পানি ডিহাইড্রেশন রুখে দেয় বলেও এটি এই সময় খুব উপকারি।
স্বাস্থ্য সংস্থার এই সতর্কতা অবশ্যই মেনে চলতে হবে। এমনিতেও ফ্লু হলে বেশি বেশি পানি ও তরল খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। এতে শরীরে পানির অভাব হয় না। শরীরের ভিতর যত শুকনো থাকবে ততই করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়বে। তাই পানির পাশাপাশি ডাবের পানি, নানা রকম ফল ও ফলের রস, গ্রিন টি, সাবু বা বার্লি, স্যুপ ইত্যাদি খেতে হবে।
পাশাপাশি বারবার সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হবে। অকারণে নাকে বা মুখে হাত দেয়া যাবে না। আক্রান্ত ব্যক্তি হতে দূরে থাকতে হবে। গণ পরিবহণ ও লোকজনের জমায়েত এড়িয়ে চলতে হবে। হাঁচি-কাশি হলে বাড়িতেই থাকুন। সঙ্গে জ্বর থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ঘরবাড়ি ও কর্মক্ষেত্র পরিষ্কার রাখতে হবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft