শনিবার, ০৪ এপ্রিল, ২০২০
সম্পাদকীয়
করোনায় এমন সুখবর অব্যাহত থাকবে কি?
Published : Tuesday, 17 March, 2020 at 6:22 AM
করোনা ভাইরাস বিশ্বজুড়ে যখন মহামারী হিসেবে দেখা দিয়েছে, তখন বাংলাদেশে অন্তত একটা সুখবর পাওয়া গেল। গত ৮ মার্চ দেশে তিনজন করোনা রোগী পাওয়ার ঘোষণা দেয়া হলেও শেষ পর্যন্ত আক্রান্ত তৃতীয় ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারীর এই সময়ে এমন ঘোষণা কিছুটা হলেও স্বস্তির। পৃথিবীর সব প্রান্তে এমন ঘোষণা আসুক, এটাই এখন বিশ্ববাসীর একমাত্র চাওয়া। শিগগিরই করোনা মোকাবেলা করে বিশ্ব আবার পূর্বের জায়গায় ফিরে যাবে বলে আমরা আশা করি।
তবে আমরা বরাবরের মতো এখনও বলতে চাই: এমন সুখবরে আত্মতৃপ্তিতে ভোগার কোনো সুযোগ নেই। কারণ, ইউরোপ-আমেরিকাসহ উন্নত বিশ্ব এখনও করোনা ভাইরাসে নাকাল। তারা প্রতিনিয়ত সর্বাত্মক যুদ্ধ করে যাচ্ছে এ ভাইরাসের বিরুদ্ধে। বাংলাদেশে করোনা আক্রান্ত রোগী শনাক্তের খবরে প্রথম দিকে অনেক সচেতনতা লক্ষ্য করা গেলেও সুস্থতার খবরে তার কিছুটা ঘাটতি দেখা যাচ্ছে।
এমনকি ইটালি থেকে মধ্যপ্রাচ্যভিত্তিক একটি এয়ারলাইন্সের শেষ ফ্লাইটে বাংলাদেশে শতাধিক বাংলাদেশির আচরণে সচেতনতার অভাবের বিষয়টি আরও প্রকাশ্যে এসেছে। এজন্যই হয়তো আইইডিসিআর’র পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে সতর্কতা জারি করতে হয়েছে। তিনি জানিয়েছেন: ‘করোনা ভাইরাস প্রতিরোধে যাদের কোয়ারেন্টাইনে থাকার কথা তারা সরকারের সহানুভূতিশীল পরামর্শ অমান্য করলে সংক্রামক রোগ আইন প্রয়োগ করা হবে।’ ইটালি ফেরত প্রবাসী বাংলাদেশিসহ বিদেশ থেকে আসা সব নাগরিকের বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মহলকে আরও কঠোর হতে হবে। এর কোনো বিকল্প নেই।
আমরা মনে করি, মানুষ থেকে মানুষে ছড়ানো করোনা ভাইরাসের এ সময়ে সবাই মিলে একসঙ্গে ভূমিকা না রাখলে ভাইরাস প্রতিরোধ বা মোকাবেলা করা সম্ভব হবে না। সুতরাং এসময় কোনো পক্ষেরই দায়িত্বজ্ঞানহীন আচরণ ও কথা কাম্য নয়। আক্রান্ত তিন রোগীর ভাইরাস নেই এমন খবরে আত্মতৃপ্তির বদলে সবাইকে আরও সচেতনভাবে পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে আসতে আমরা আহ্বান জানাচ্ছি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft