শনিবার, ০৪ এপ্রিল, ২০২০
সম্পাদকীয়
করোনা: বৈশ্বিক সতর্কতায় আমাদের কর্তব্য
Published : Saturday, 14 March, 2020 at 6:36 AM
মারি ও মড়কের ইতিহাস বিশ্বে বিরল কোনো ঘটনা নয়। তবু মানবজাতি নিজেকে এত সভ্যতর উন্নতর বলে দাবি করেও শেষ পর্যন্ত এখনও প্রাকৃতিক বিপর্যয়ে বেসামাল। অতীতের মহামারিগুলোর প্রতিষেধক আবিষ্কার করে মানব সভ্যতা ঠিকই এগিয়ে যাচ্ছিল। কিন্তু হঠাৎ করোনা বিপর্যয় বিশ্বসভ্যতাকে নতুন চ্যলেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এই ভাইরাস ইতিমধ্যে বিশ্বব্যাপী কাঁপন তুলেছে।
গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাদুর্ভাব ঘটা এই করোনা ভাইরাস ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে। ইতিমধ্যে এ ভাইরাস যুক্তরাষ্ট্র ছাড়াও বলিভিয়া, হন্ডুরাস, তুরস্কের মতো নতুন দেশে ছড়িয়েছে। ইন্দোনেশিয়া, বুলগেরিয়া ও সুইডেনে করোনা ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছে। জন হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনা ভাইরাস থেকে সেরে উঠেছেন ৬৬ হাজারের বেশি মানুষ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ১১৪টি দেশে ১ লাখ ১৮ হাজার ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ হাজার ২৯১ জন। করোনা ভাইরাস ঠেকাতে দেশগুলোকে জরুরি ও ব্যাপক পদক্ষেপ নিতে জোরালো আহ্বান জানাচ্ছে সংস্থাটি। বুধবার ডব্লিউএইচওর প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন: আমরা সতর্কঘণ্টা জোরে ও স্পষ্ট করে বাজিয়ে চলছি।
আমরা মনে করি, বিশ্বব্যাপী এই মহামারির সতর্কতার সঙ্গে সঙ্গে আমাদেরও নিতে হবে কার্যকরী পদক্ষেপ। যদিও দেশে তিনজন সন্দেহভাজনের দেহে কারও পজিটিভ পাওয়া যায়নি। তবু এই তৃপ্তি নিয়ে আমরা বসে থাকতে পারি না। বাংলাদেশ ঘনবসতিপূর্ণ দেশ বলে এখানে সংক্রমণ খুব দ্রুতই বিস্তার লাভ করার শঙ্কা রয়েছে। ফলে এখানে অধিক সতর্কতার সঙ্গে জনগণকে সচেতন রাখতে হবে।
এই ভাইরাস প্রতিরোধকারী চিকিৎসা সরঞ্জাম মানুষের হাতের কাছে যেন সুলভ থাকে সেই ব্যবস্থা নিতে হবে। অসৎ ব্যবসায়ীদের কঠোর শাস্তি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরও দায়িত্বশীল, আরও কর্মতৎপর দেখতে চাই। অহেতুক গুজব বা ভীতি ঠেকাতে সরকারকে জরুরিভিত্তিতে ব্যবস্থা নিতে হবে। নতুবা এই বৈশ্বিক দুর্দিনে আমরা ভয়ংকর এক বিপর্যয় ঠেকাতে ব্যর্থ হবো।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft