মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
জীবনধারা
পাকা চুল কি তোলা উচিত নয়
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 11 March, 2020 at 6:58 AM
পাকা চুল কি তোলা উচিত নয়কম বয়সে চুল পাকার সমস্যায় ভোগেন অনেকেই। সাধারণত, মাথার ত্বকে পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাব দেখা দিলে চুল পাকতে শুরু করে। অনেকসময়, হজমের সমস্যা বা লিভারের সমস্যার কারণে চুল পাকতে পারে।
অল্প বয়সে চুল পাকার কারণে অস্বস্তি বোধ হয়। আর তাই, অনেকেই পাকা চুল বেছে তুলে থাকেন। কিন্তু এভাবে কি চুল তোলা উচিত? এটি কি ভালো না স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?
বিশেষজ্ঞদের মতে, এভাবে বেছে বেছে পাকা চুল তুলতে থাকলে চুলের বৃদ্ধি ও নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। মার্কিন হেয়ার রেস্টোরেশন সার্জন রবার্ট ডোরিনের মতে, আমরা যখন মাথা থেকে বেছে বেছে পাকা চুল তুলতে যাই তখন অন্য চুলও কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। এতে চুলের বৃদ্ধির গতি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।
ফলে নতুন চুল গজালেও তা আগের তুলনায় রুক্ষ হয়ে পড়তে পারে। অনেকের ক্ষেত্রে নতুন চুল নাও গজাতে পারে। তাই অল্প বয়সে চুল পাকলে, তা না তোলাই উত্তম। কেননা, সাময়িক মুক্তির জন্য চুল তুললে তা পরবর্তী সময়ে টাকের কারণ হতে পারে।
বাজারে ভালো মানের হেয়ার ডাই পাওয়া যায়। এগুলোর সাহায্যে চুল কালো করে নিতে পারেন। চাইলে প্রাকৃতিক উপায় কাজে লাগিয়েও অকালে চুল পাকা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft