বুধবার, ০১ এপ্রিল, ২০২০
জীবনধারা
সারাদিন কম্পিউটারে কাজে থাকলে চোখের যত্ন নিবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Monday, 9 March, 2020 at 6:33 AM
সারাদিন কম্পিউটারে কাজে থাকলে চোখের যত্ন নিবেন যেভাবেআমরা দাঁত থাকতে যেমন তার মর্যাদা বুঝিনা, তেমনি চোখ যে কতো প্রয়োজন, তারও অবহেলা করি। কিন্তু দৃষ্টিশক্তি ঠিক রেখে চোখ সুস্থ রাখতে প্রয়োজন একটু যত্ন। বিশেষ করে যারা সারাদিন কম্পিউটারে কাজ করেন।
টানা ৮-৯ ঘণ্টা কম্পিউটরের সামনে বসে থেকে কাজ বা ফোনে সারাদিন খুঁটিনাটি। এসবে চোখের অবস্থা একেবারেই শোচনীয়। চশমার কাঁচও মোটা হচ্ছে পাল্লা দিয়ে। এ তালিকায় যদি আপনারও নাম থাকে তাহলে আপনার জন্য চোখ ভাল রাখার কিছু উপায় তুলে ধরা হলো-
সম্পর্কিত খবর
চোখের যত্ন নেবেন যেভাবে
১. কম্পিউটারে কাজের সময় খেয়াল রাখুন চারদিক থেকে অতিরিক্ত আলো যেন আপনার কম্পিউটারে এসে না পড়ে। প্রয়োজনে কম্পিটারের ব্রাইটনেস অ্যাডজাস্ট করে নিন।
২. ঘন ঘন চোখের পাতা ফেলুন। সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের ছোটোখাটো সমস্যার সমাধান করে, একটানা কাজ থেকে চোখকে বিশ্রামও দিন। এতে দৃষ্টিশক্তি ভাল থাকে। যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি ব্যবহার করেন, তাদের চোখের রেটিনা শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাদের ক্ষেত্রে এই ‘আই ব্লিংকিং’ ব্যায়াম খুবই উপযোগী। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা কমে এবং চোখের রক্ত সরবরাহ বৃদ্ধি পায়।
৩. কাজের ফাঁকে চোখকে বিশ্রাম দিন, অন্তত ৩০ মিনিট অন্তর কাজ বন্ধ রাখুন ২-৩ মিনিটের জন্য। চোখ বন্ধ করে বসে থাকতে পারেন, বা এদিক ওদিক হেঁটে আসুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।
৪. মাঝে মাঝে চোখে জলের ঝাপটা দিন। সারাদিনে ১০ থেকে ১৫ বার চোখে জলের ঝাপটা দিন। তাতে চোখ ঠাণ্ডা থাকে। চোখ আর্দ্র হয় ও রক্তসঞ্চালন বাড়ে। তবে একদম ঠাণ্ডা বা মাত্রাতিরিক্ত গরম জল দেবেন না চোখে।
৫. চোখ ভাল রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, বাদাম, কমলালেবু খান। টাটকা শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি। যা চোখের কর্নিয়া ভাল রাখতে সাহায্য করে।
৬. পর্যাপ্ত পরিমাণ ঘুম প্রয়োজন। সারাদিনের কাজের পর অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি। খেয়াল রাখুন রাতে ঘুমের আধঘণ্টা আগে ফোন বা ল্যাপটপ বন্ধ করে দিন। ওদিকে আর দেখবেন না। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft