রবিবার, ১২ জুলাই, ২০২০
তথ্য ও প্রযুক্তি
আপনার ব্যাংকের তথ্য চুরি করছে যে দুটি ভাইরাস!
কাগজ ডেস্ক :
Published : Monday, 9 March, 2020 at 6:33 AM
আপনার ব্যাংকের তথ্য চুরি করছে যে দুটি ভাইরাস!কুইক হিল সিকিউরিটি ল্যাব Android.Marcher.C এবং Android.Asacub.T নামে দুটি ট্রোজান ভাইরাস খুঁজে পেয়েছে। এই ম্যালওয়্যার দুটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ, ফেসবুক, স্কাইপ, ইনস্টাগ্রাম, টুইটার এবং কিছু প্রধান ব্যাংকিং অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোনে আসছে।
উভয় ট্রোজান ভাইরাস অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যথেষ্ট প্রভাবিত করছে। গ্লোবাল আইটি নিরাপত্তা ফার্ম কুইক হিল দাবি করেছে, যে এই ভাইরাস দুটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।
গবেষক সতর্ক করে দিয়ে বলেছেন, জনপ্রিয় অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই ম্যালওয়্যার ব্যবহারকারীর সব তথ্য যথা মেসেজ,পাসওয়ার্ড ইত্যদি হাতিয়ে নিচ্ছে। যেহেতু ভাইরাস দুটি আপনার ফোনের সবকিছুর এক্সেস নিয়ে নিচ্ছে তাই হ্যাকাররা বাড়ি বসেই আপনার তথ্য চুরি করছে ।
কুইক হিল প্রতিষ্ঠাতা সঞ্জয় কাটকার বলেন, ব্যবহারকারীরা যাচাই ছাড়াই থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করে। এই কারণে হ্যাকাররা ব্যবহারকারীদের ফোনের পূর্ণ এক্সেস পাচ্ছে। হ্যাকাররা এই সুযোগের পূর্ণ সুবিধা গ্রহণ করছে এবং ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। গত ৬ মাসে হ্যাকাররা এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলোর সাহায্যে মোবাইল ব্যবহারকারীকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। অ্যান্ড্রয়েড.মার্চার.সি ভাইরাস অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার আইকন ব্যবহার করে, যার কারণে এটি প্রচলিত অ্যাপের মত দেখায়।
নিরাপত্তা গবেষকরা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপদেশ দিয়েছেন তারা যেন থার্ড পার্টি অ্যাপস ইনস্টল না করেন। এছাড়াও গুগল প্লে প্রটেক্ট পরিসেবা সবসময় চালু করে রাখেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft