বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
জাতীয়
বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালে দিতে হবে বাড়তি ট্যাক্স
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 25 February, 2020 at 8:36 PM
বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালে দিতে হবে বাড়তি ট্যাক্সবিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন নির্মাণের ওপর বাড়তি ট্যাক্স আরোপের চিন্তা করছে সরকার। একই সঙ্গে ওই বিজ্ঞাপন টেলিভিশনে প্রচারের ওপর কী করা যায়? তাও ভাবছে সরকার। বিষয়টি জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশীয় শিল্পী ও শিল্পের সুরক্ষায় শিগগিরই এই সিদ্ধান্ত নেয়া হবে।
মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে মতবিনিময় ও রাজনৈতিক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান ।
তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেয়ার জন্য একটি নিয়মনীতি প্রবর্তন করতে যাচ্ছি।
তিনি বলেন, ‘অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সট্রা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হত। বিদেশি মডেলদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও ট্যাক্স দেয়ার বিধান আছে। তবে সেক্ষেত্রে শুধু শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেয়া হয়নি, সুরতাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না।
‘এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন। এ জন্য আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, মুক্তবাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে।’
‘কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে, শিল্পীর পাশাপাশি তাদের এক্সটা ট্যাক্স দিতে হবে। একই সঙ্গে কেউ যদি (টেলিভিশন) এটি প্রদর্শন করে, চিন্তাভাবনা করছি, কী করা যায়? মন্ত্রণালয়ে এ নিয়ে সভা করেছি, এনবিআরের সঙ্গে কথা বলেছি। আন্তঃমন্ত্রণালয় সভা করে সিদ্ধান্ত গ্রহণ করব, যাতে আমাদের দেশের শিল্পীদের সুরক্ষা হয়, শিল্পের সুরক্ষা হয়’,- বলেন তথ্যমন্ত্রী।
ভালো নাটক ছাড়াও এখন কোয়ালিটি প্রোগ্রাম হয় দাবি করে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশে থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’ একটি চ্যানেল শুরু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে।
তিনি বলেন, ‘এ জন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি যে, বিদেশি কোনো সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে। কিছুদিন আগে একটি কমিটিও গঠন করে দিয়েছি, তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মতো কাজ করবে। সেই কমিটির কাছে যে কোনো সিরিয়াল সাবমিট করতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেয়, তাহলে টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft