মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
শিক্ষা বার্তা
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিবছরই করা হবে : শিক্ষামন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Monday, 17 February, 2020 at 8:30 PM

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিবছরই করা হবে : শিক্ষামন্ত্রীশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন থেকে প্রতিবছরই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। রোববার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, এমপিওভুক্তির জন্য আবেদন করা প্রতিষ্ঠানগুলোর তথ্য কম্পিউটারে যাচাই করা হয়েছে। নীতিমালা অনুসারে ৪টি দিক বিবেচনায় প্রতিষ্ঠানগুলোকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। এখানে রাজনৈতিক বিবেচনার কোন সুযোগ ছিল না।
দীপু মনি আরো বলেন, ভুল তথ্য দিয়ে যারা এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছেন, তাদের অবশ্যই বাদ দেয়া হবে। যে বিষয়টি আমরা আগেই জানিয়েছিলাম। ভুল তথ্য দিয়ে এমপিওভুক্ত হওয়ার সুযোগ নেই। বর্তমানে এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তথ্য যাচাই বাছাই চলছে।
মন্ত্রী আরো বলেন, ২য় শিফটের বেতন ভাতা নিয়ে কারিগরি শিক্ষকদের মধ্যে কিছু অসন্তোষ বিরাজ করছে। তারা যে বেতন ভাতা চাচ্ছেন নানা বাধার কারণে তা এখনই দেয়া সম্ভব হচ্ছেনা। তাই শিক্ষকরা আন্দোলনের ঘোষণা দিয়েছেন। কারিগরি শিক্ষকদের এ বিষয়টি বিবেচনা করতে অর্থ মন্ত্রণালয় ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। শিক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় আশা করি উনারা বিষয়টিতে নজর দিবেন।
শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা সব সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করছি। কিন্তু কারিগরি শিক্ষকদের কিছুটা সঙ্কট রয়েছে। যা আমরা সম্প্রতি শিক্ষক নিয়োগ দিতে গিয়ে লক্ষ্য করেছি। আরো ৭ হাজার কারিগরি শিক্ষক নিয়োগ দেয়া হবে।
তিনি বলেন, শিক্ষার্থীদের কর্মমূখী শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে হবে। সফট স্কিলসহ বিভিন্ন মানবিক স্কিলে শিক্ষার্থীদের শিক্ষিত করার উদ্যোগ নেয়া হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft