মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
থামবে না ইরান, শিগগিরই নতুন স্যাটেলাইট পাঠানোর ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 10 February, 2020 at 8:31 PM
থামবে না ইরান, শিগগিরই নতুন স্যাটেলাইট পাঠানোর ঘোষণাসোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন উত্তেজনা বিরাজ করছে। এই হত্যাকাণ্ডকে ঘিরে নতুন করে দ্বন্দ্বে জড়িয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। আর এমন পরিস্থিতিতেই মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান। তবে স্যাটেলাইটটির উৎক্ষেপণ সফল হলেও তা কক্ষপথে পৌঁছায়নি।
অবশ্য এই ব্যর্থতায় থেমে যেতে নারাজ ইরান। শিগগিরই নতুন করে স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর ‘আল-জাজিরা’।
রবিবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে দেশে তৈরি ‘জাফর’ স্যাটেলাইট সাফল্যের সঙ্গে উৎক্ষেপণ করে ইরান। তবে তা কক্ষপথে পৌঁছাতে পারেনি। সাফল্যের সঙ্গে ‘জাফরকে’ মহাকাশে নিয়ে যায় স্যাটেলাইটটির বাহক। কিন্তু স্যাটেলাইটটিকে কক্ষপথে স্থাপনের জন্য বাহকের যে গতি দরকার ছিল শেষ মুহূর্তে সেটা কমে যায়।
স্যাটেলাইট সুনির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, আমরা থেমে থাকব না। আমরা নতুন স্যাটেলাইট পাঠাব। আর সেটা খুব শিগগিরই।
প্রসঙ্গত, ২০০৯ সালে প্রথম উমিদ (আশা) নামে একটি স্যাটেলাইট মহাকাশে পাঠায় ইরান। তাছাড়া এর পরের বছর মহাকাশে প্রাণীবাহী যান পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft