বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০
তথ্য ও প্রযুক্তি
পাসওয়ার্ড সুরক্ষিত কি না নিশ্চিত করবে গুগল
কাগজ ডেস্ক :
Published : Saturday, 25 January, 2020 at 6:50 AM
পাসওয়ার্ড সুরক্ষিত কি না নিশ্চিত করবে গুগলবর্তমান প্রজন্মের সঙ্গে পাসওয়ার্ড শব্দটি জুড়ে গিয়েছে। মেইল থেকে শুরু করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সবক্ষেত্রেই ব্যবহৃত হয় পাসওয়ার্ড।
এসব অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা যাতে কোনোভাবেই ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে সেজন্য শক্তপোক্ত পাসওয়ার্ড ব্যবহার করাটা জরুরি। পাসওয়ার্ড হিসেবে সহজ কোনো শব্দ বা শব্দের সঙ্গে যতি চিহ্ন ব্যবহার না করাই ভালো। এতে হ্যাকাররা খুব সহজে আপনার পাসওয়ার্ডটি হ্যাক করে নিতে পারে। আপনার দেওয়া পাসওয়ার্ডটি সুরক্ষিত কি না এমনটাই ভাবছেন? এই ভাবনা থেকে মুক্তি দিতে এখন থেকে গুগল আপনাকে জানিয়ে দেবে আপনার পাসওয়ার্ড সুরক্ষিত কি না।
ক্রোম এবং অ্যান্ড্রয়েডের পাসওয়ার্ড চেক করার জন্য গুগল নতুন একটি পদ্ধতি এনেছে। passwords.google.com এটি পাসওয়ার্ড ম্যানেজারের একটি ইউআরএল শর্টকাট। কোটি কোটি অ্যাকাউন্টের মধ্যে আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত কি না তা খুব সহজেই জানিয়ে দেবে গুগল।
যদি আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত না থাকে অর্থাৎ পাসওয়ার্ডটি হ্যাক হয়ে থাকে, সে ক্ষেত্রে পাসওয়ার্ডটি পরিবর্তন করার পরামর্শ দেবে গুগল। একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করলে এবং ব্যবহৃত পাসওয়ার্ডটি অতিরিক্ত সহজ হলেও গুগল আপনাকে সতর্ক করবে।
গুগল যেহেতু বলে দিচ্ছে আপনার পাসওয়ার্ড সুরক্ষিত কি না, সে ক্ষেত্রে আপনার মনে প্রশ্ন জাগতেই পারে যে, গুগল কি তাহলে আপনার পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য জেনে নিচ্ছে? এই কৌতূহল দূর করতে এক বিজ্ঞপ্তিতে গুগলের তরফ থেকে বলা হয়েছে, ‘কোম্পানি সকলকে জানাতে চায় যে, এই পুরো প্রক্রিয়াটি এনক্রিপটেড। তাই আপনার ব্যক্তিগত কোনো তথ্যে গুগল নজরদারি করছে না। ডাটাবেজে পাসওয়ার্ডগুলো এনক্রিপটেড অবস্থায় থাকে। পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে আপনাকে যে সতর্ক করা হবে, তা সম্পূর্ণ আপনার লোকাল ডিভাইসের অংশ।’
উল্লিখিত পদ্ধতি ছাড়াও আরও একটি উপায়ে জেনে নিতে পারেন আপনার পাসওয়ার্ডটি সুরক্ষিত কি না। অস্ট্রেলিয়ান ওয়েব সুরক্ষা বিশেষজ্ঞরা ২০১৩ সালে  ‘Have I Been Pwned’ পদ্ধতি শুরু করে। সেখানে ডাটাবেজ সার্চ করে পাসওয়ার্ড সুরক্ষিত নাকি হ্যাক হয়েছে তা দেখে নেওয়া সম্ভব।
উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে ই-মেইল আইডি অথবা ইউজার নাম ব্যবহার করে কী ধরনের পাসওয়ার্ডে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে তা অনায়াসে দেখে নিতে পারেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft