বৃহস্পতিবার, ০৬ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
মধুমেলার আলোচনা সভায় বক্তাদের অভিমত
মাইকেল বিশ্বের সাথে বাংলার পরিচয় করিয়েছেন
আব্দুল্লাহ আল ফুয়াদ, কেশবপুর :
Published : Friday, 24 January, 2020 at 6:40 AM
মাইকেল বিশ্বের সাথে বাংলার পরিচয় করিয়েছেনকেশবপুরের সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী মধুমেলার দ্বিতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় মধুমঞ্চে বিষয়ভিত্তিক আলোচনা সভায় বক্তরা বলেন, বাংলা ভাষায় সাহিত্য রচনা করে বিশ্বের সাথে মাতৃভাষার পরিচয় ঘটিয়েছেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। তিনি ইতিহাসে আপন মহিমায় উজ্জ্বল নক্ষত্র। ক্ষণজন্মা পুরুষ হিসেবে তাঁর আর্বিভাব ছিল বাংলা সাহিত্যে উষার অঙ্গনে দেবদূতের মত। তাঁর মেধা ও মননশীল সৃষ্টি চেতনায় সমৃদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য।
যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আলোচনা সভার পূর্বে আমন্ত্রিত অতিথিরা কেশবপুরের সদ্য প্রয়াত এমপি ইসমাত আরা সাদেকের স্মরণে দাঁড়িতে এক মিনিট নিরবতা পালন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান। আলোচনা করেন যশোর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম রফিকুন্নবী, নজরুল ইনস্টিটিউটের উপপরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন ও খুলনার সরকারি আজম খান কমার্স কলেজের প্রাক্তন অধ্যাপক অসিত বরণ ঘোষ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তানভির দুলাল, মণিরামপুর সরকারি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সফিয়ার রহমান, কবি সাইফুদ্দিন সাইফুল, হোসাইন নজরুল, সুরধুনীর সভাপতি হারুন আর রশিদ, সিপিবির উপজেলা সাধারণ সম্পাদক মফিজুর রহমান নান্নু, সাজ্জাদ গনি খান রিমন এবং উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি তপন কুমার ঘোষ মন্টু। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুন্ডু ও শিক্ষক উজ্জল ব্যানার্জী।
আলোচনা সভার পূর্বে ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এবারের মেলায় সার্কাস, মৃত্যুকুপ, নাগরদোলা ছাড়াও কুঠির শিল্প ও গ্রামীণ পসরার প্রায় পাঁচশ স্টল বসেছে।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ এই মেলায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কারুশিল্প, কৃষি ও লোকজ সামগ্রীর সমাহারসহ বিভিন্ন প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় মধুমঞ্চে দেশের বরেণ্য শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft