শুক্রবার, ২৯ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আরো এক ইরানি কমান্ডার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 18 January, 2020 at 4:41 PM
মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আরো এক ইরানি কমান্ডারকাসেম সোলেইমানিকে হত্যার পর ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আরো এক কমান্ডার হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানে গত মাসে অনুষ্ঠিত এক বিক্ষোভে হামলার জের ধরে শুক্রবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। এরপর থেকে ওয়াশিংটন বহুবার ইরানের একাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরই ধারাবাহিকতায় এবার হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
শুক্রবার এক সংবাদ সম্মেলনে ব্রায়ান হুক বলেন, ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশের আইআরজিসির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
তিনি বলেন, ‘জেনারেল শাভাপুর বিক্ষোভকারীদের বিরুদ্ধে চরম মানবাধিকারের লঙ্ঘন করেছেন। তিনি গত নভেম্বরে মাশার অঞ্চলে ১৪৮ জন অসহায় ইরানির গণহত্যার তদারকি করতে গিয়ে তিনি এ অপরাধ করেন।’
তিনি আরো বলেন, শাভাপুরের মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত পর্যাপ্ত ফটো ও ভিডিও টেপ হাতে পাওয়ার পরেই তার বিরুদ্ধে অবরোধ আরোপ করার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।
যদিও বিক্ষোভকারীদের ওপর মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ অস্বীকার করেছে তেহরান।
শুক্রবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি তেহরানে হাজার হাজার মুসল্লির উদ্দেশে মার্কিন বিরোধী বক্তব্য দেয়ার পরপরই ওই নিষেধাজ্ঞার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। দীর্ঘ ৮ বছর পর গত শুক্রবার তেহরানের মোসাল্লা মসজিদে নামাজের ইমামতি করেন ইমাম খামেনি। এসময় তিনি ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানি বাহিনীর হামলার প্রশংসা করে বলেন, লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ হিসেবে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তা যুক্তরাষ্ট্রের মর্যাদায় আঘাত করেছে। সূত্র: আরব নিউজ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft