মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে জন্য নির্মাণ কাজ চলছে
পঞ্চাশ কোটি টাকা ব্যয়ে তিনটি সাব স্টেশন
জাহিদ আহমেদ লিটন :
Published : Saturday, 18 January, 2020 at 6:45 AM
পঞ্চাশ কোটি টাকা ব্যয়ে তিনটি সাব স্টেশনযশোরে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে নতুন তিনটি বৈদ্যুতিক সাব স্টেশন নির্মিত হচ্ছে। ঝুমঝুমপুর বিসিক শিল্প এলাকা, শহরের ঘোপ সেন্ট্রাল রোড ও সেনানিবাস এলাকায় ৩৩ কেভির এসব সাব স্টেশন নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে ঘোপ এলাকার সাব স্টেশনটির নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। আর বাকি দু’টির স্থান নির্ধারণ করা হয়েছে। এ তিনটি সাব স্টেশন চালু হলে শহরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ থাকবে বলে এ বিভাগের কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের দু’টি সার্কেলে প্রায় ৯০ হাজার গ্রাহক রয়েছে। এরমধ্যে সার্কেল-২ এ গ্রাহক সংখ্যা ৪৩ হাজার ৭৪৬ জন ও সার্কেল-১ এ আরো ৪৩ সহ¯্রাধিক। এসব গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে শহরতলীর চাঁচড়া বিদ্যুৎ কেন্দ্রে। চাঁচড়া কেন্দ্রটি পালবাড়িমোড়, বেজপাড়া ও উপশহর সাব স্টেশনের মাধ্যমে শহরময় বিদ্যুৎ সরবরাহ করে থাকে। স্বল্প সাব স্টেশনের কারণে বিদ্যুৎ বিভাগ সরবরাহ ব্যবস্থা নিয়ে নানা জটিলতায় পড়ে। সে অবস্থার উত্তরণে ও যশোর জোনে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আধুনিকায়নে ২০১৯ সাল থেকে মাঠে নেমেছে কর্তৃপক্ষ। ইতিমধ্যে যশোরে প্রি পেমেন্ট মিটার, আন্ডার গ্রাউন্ড ক্যাবল লাইন ও সাব স্টেশন বৃদ্ধির কাজ চলছে।
সূত্র জানায়, যশোর শহরের ঘোপ সেন্ট্রাল রোড, ঝুমঝুমপুর বিসিক শিল্প এলাকা ও সেনানিবাস এলাকায় নতুন তিনটি সাব স্টেশন নির্মাণের পদক্ষেপ নিয়েছে বিদ্যুৎ বিভাগ। এসব সাব স্টেশন একটির নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১৩ কোটির অধিক টাকা। এ হিসেবে ৩৩ কেভির এ তিনটি সাব স্টেশন নির্মিত হচ্ছে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে। চলতি বছরেই এসব স্টেশনের নির্মাণ কাজ শেষ হবার কথা রয়েছে। এরমধ্যে শহরের ঘোপ সেন্ট্রাল রোডের সরকারি স্টাফ কোয়ার্টারের সামনে সাব স্টেশনটির নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। চলতি মাসেই এটির উদ্বোধন করা হবে বলে সূত্রটি জানিয়েছে।
যশোর বিদ্যুৎ বিভাগ সূত্র জানিয়েছে, বর্তমানে চাঁচড়া বিদ্যুৎ কেন্দ্র থেকে উপশহরের সাব স্টেশনের মাধ্যমে যশোর কেন্দ্রীয় কারাগার, মেডিকেল কলেজ হাসপাতালসহ ওই অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ করা হয়। ঘোপ সেন্ট্রাল রোডের সাব স্টেশনটি চালু হলে এসব এলাকার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা এ স্টেশনটি নিয়ন্ত্রণ করবে। একইসাথে বেজপাড়া সাব স্টেশন থেকে ঝুমঝুমপুর, বিসিক শিল্প এলাকা, হামিদপুরসহ আশেপাশের এলাকার বিদ্যুৎ সরবরাহ করা হয়। এ কারণে ঝুমঝুমপুর বিসিক এলাকায় পৃথক সাব স্টেশন নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে সাব স্টেশন নির্মাণের জন্য জমি নির্ধারণ ও বরাদ্দ পাওয়া গেছে। বর্তমানে চলছে টেন্ডার প্রক্রিয়া। এছাড়া, যশোর সেনানিবাসে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থার জন্য ক্যান্টনমেন্ট এলাকায় পৃথক সাব স্টেশন নির্মিত হচ্ছে। এটি নির্মাণের জন্য সেনানিবাসের গেটের সামনে ট্রাস্ট কমপ্লেক্্েরর পেছনের জায়গা নির্ধারণ করা হয়েছে। এটিরও বর্তমানে টেন্ডার প্রক্রিয়ায় রয়েছে। বর্তমানে সেনানিবাস এলাকায় পালবাড়িমোড় সাব স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। ট্রাস্ট কমপ্লেক্্েরর পেছনে পৃথক সাব স্টেশন চালু হলে গোটা সেনানিবাস এলাকাসহ আরবপুর, পালবাড়ি, খয়েরতলা ও আশেপাশের এলাকার বিদ্যুৎ ব্যবস্থা নিয়ন্ত্রণ করবে এ স্টেশনটি।  
এদিকে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, শহরে তিনটি নতুন সাব স্টেশন নির্মিত হলে বিদ্যুৎ নিয়ে গ্রাহকের সকল সমস্যার সমাধান হবে। শহরময় বিদ্যুৎ থাকবে নিরবিচ্ছিন্ন। ভোল্টেজের কোন সমস্যা থাকবে না। বিদ্যুৎ ওঠানামা করবে না। স্ব স্ব স্টেশন থেকেই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যাবে। যশোরে বিদ্যুৎ নিয়ে গ্রাহকের কোন অভিযোগ থাকবে না।
এ ব্যাপারে যশোর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী রেজাউল করীম বলেন, যশোর জোনের বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ব্যাপকভাবে কাজ শুরু হয়েছে। বর্তমানে জাতীয় গ্রিডের কোন ক্রটি ছাড়াই যশোরে নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। বিদ্যুৎ নিয়ে গ্রাহকের এখন আর তেমন কোন অভিযোগ নেই। শহরে বিদ্যুতের তিনটি ৩৩ কেভি সাব স্টেশন নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এরমধ্যে ঘোপ এলাকাটির নির্মাণ কাজ শেষ হয়েছে। এ মাসেই উদ্বোধন করা হবে। বাকি দুটি টেন্ডার প্রক্রিয়ায় রয়েছে। তিনি বলেন, এ তিনটি সাব স্টেশন চালু হলে যশোরে বিদ্যুৎ ব্যবস্থা নিয়ে আর কোন সমস্যা থাকবে না। গ্রাহকদেরও থাকবে না কোন অভিযোগ। তিনি এসব কাজে শহরবাসীকে সহযোগিতা করার আহবান জানান।  



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft