বুধবার, ১২ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
দাম থাকায় কৃষকের পেঁয়াজ চাষে বেড়েছে আগ্রহ
ডাঃ মোঃ হাফিজুুর রহমন (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Friday, 17 January, 2020 at 7:53 PM
দাম থাকায় কৃষকের পেঁয়াজ চাষে বেড়েছে আগ্রহ পেঁয়াজ বিক্রির টাকা এবারে অনেকেরই ভাগ্য বদলে দিয়েছে। প্রায় সকল পেঁয়াজ চাষিই ভালো দাম পেয়েছেন। আর এ চড়া দাম দেখে নতুন করে অনেকেই পেঁয়াজ চাষে আগ্রহী হয়েছে। বাণিজ্যিকভাবে পেঁয়াজ চাষে লাভের আশা করছে এখানকার কৃষকরা।
রাজশাহীর পবার কৃষক রফিকুল ইসলাম গত বছর দু’বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছিলেন। এবার তিনি ৩ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। তিনি বলেন, এবার ভালো দাম পেয়েছি। আগামী বছরও ভালো দাম পাবেন এই আশা থেকেই এক বিঘা বেশি জমিতে পেঁয়াজ চাষ করেছেন তিনি। এবারে কার্তিকের প্রথম সপ্তাহে রোপণ করা এ পেঁয়াজ পৌষের শেষের দিকে উঠবে তখনও ভালো দাম পাবেন বলে আশা প্রকাশ করেন এই কৃষক।
পবার দুয়ারি এলাকায় পেঁয়াজের জমিতে কাজ করছিলেন মজিদ মন্ডল। তিনি বলেন, গত ২৫ দিন থেকে পেঁয়াজের চারা রোপন করেন। এখন পর্যন্ত তিনি প্রায় ৫০ বিঘার মত জমিতে চারা লাগিয়েছেন। আরও ২০ থেকে ২৫ দিন এ কাজ করতে হবে বলে জানান তিনি।
আবদুল কুদ্দুস ১৪ কাঠা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। তিনি বলেন, গতবার এক বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছিলাম। বিক্রি করার পর দাম ভালো হওয়ায় এবারও চাষ করেছি। যদি পেঁয়াজের ভালো দাম থাকে তাহলে ১০ কাঠা জমিতে ভাতি পেঁয়াজ লাগানোর চেষ্টা করবো।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল ইসলাম বলেন, দাম বেশি হওয়ায় এবার রাজশাহীর কৃষকরা পেঁয়াজ চাষের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। চলতি বছর ১৬ হাজার ৬শত হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এটি আরও বাড়বে। এবার ভালো দামের কারণেই পেঁয়াজের চাষে চাহিদা বাড়ছে বলে জানান তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft