বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০
অর্থকড়ি
সারের দাম কেজিতে ৯ টাকা কমলো
কাগজ ডেস্ক :
Published : Sunday, 15 December, 2019 at 8:06 PM
সারের দাম কেজিতে ৯ টাকা কমলোফসল উৎপাদন ব্যয় কমাতে ডাই এমোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম প্রতি কেজিতে ৯ টাকা করে কমানো হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রবিবার (১৫ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষককে লাভবান করতে ডিএপি সারের দাম কেজি প্রতি ৯ টাকা কমানো হয়েছে।
আব্দুর রাজ্জাক বলেন, আগে প্রতি কেজি ডিএপি সারের দাম ২৫ টাকা ছিল। এখন প্রতি কেজি ডিএপি ১৬ টাকা। ডিলার পর্যায়ে বর্তমানে ২৩ টাকার পরিবর্তে এখন ১৪ টাকা কেজি দাম নির্ধারণ করা হয়েছে।  এজন্য ডিএপি সারে সরকারের প্রণোদনা বাবদ ৮০০ কোটি টাকা ব্যয় হবে। তবে এই টাকা কৃষি মন্ত্রণালয়ের অনুকূলে প্রণোদনা বাবদ বরাদ্দ ৯ হাজার কোটি টাকা দিয়ে পূরণ করা হবে।
কৃষিমন্ত্রী বলেন, সরকার এ নিয়ে পাঁচ দফায় সারের মূল্য কমালো। ৮০ টাকার টিএসপি সার ২২ টাকা, ৭০ টাকার এমওপি ১৫ টাকা ও ৯০ টাকার ডিএপি ১৬ টাকায় দেওয়া হচ্ছে।
তিনি বলেন, ডিএপি সারে ১৮ শতাংশ নাইট্রোজেন (এমোনিয়া ফর্মে) এরং টিএসপি সারের সমপরিমাণের ফসফেট রয়েছে। এই সার প্রয়োগে ইউরিয়া ও টিএসপি উভয় সারের সুফল পাওয়া যায়। এ সার প্রয়োগে গাছ শক্তিশালী হয়, ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও ফসল পুষ্ট হয়। এ কারণে কীটনাশকের ব্যবহার ও আমদানি কমে যাবে।
মন্ত্রী আরও বলেন, এতে ইউরিয়া ও টিএসপি সারের ব্যবহার হ্রাস পেয়ে অর্থ ও শ্রম উভয়ের সাশ্রয় হয়। ডিএপি সারের মূল্য হ্রাসে কৃষকের উৎপাদন খরচ কমে যাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft