সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
অযোধ্যা মামলার রায়ের রিভিউ আবেদন খারিজ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 12 December, 2019 at 7:52 PM
অযোধ্যা মামলার রায়ের রিভিউ আবেদন খারিজগত নভেম্বরে অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা সব কয়টি রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আদালত। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট এই খারিজ আদেশ দেয়।
প্রধান বিচারপতি এসএ ববদের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ রিভিউ আবেদন শুনানি করে। স্বাভাবিক নিয়মে উন্মুক্ত আদালতে এই আবেদনের শুনানি হয় নি। আদালতের এই আদেশের ফলে ৯ নভেম্বর দেওয়া সুপ্রিম কোর্টের রায়ই বহাল থাকছে অযোধ্য মামলায়।
সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ গত ৯ নভেম্বর ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় দিয়েছিল। অযোধ্যার মূল বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমি রামলালাকে দেওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। মসজিদ নির্মাণের জন্য অযোধ্যাতেই পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল মুসলিম পক্ষকে। বিতর্কিত জমিতে রামমন্দির তৈরিতে বাধা নেই বলেও জানিয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চ।
গত ২ ডিসেম্বর প্রথম অযোধ্যা রায়ের রিভিউ পিটিশন জমা পড়ে। রায় পুনর্বিবেচনার প্রথম আর্জি জানান জমিয়ত উলেমা-এ-হিন্দের উত্তরপ্রদেশের সভাপতি মাওলানা সৈয়দ আশাদ রশিদি। পরে মামলার দুই পক্ষ অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড এবং নির্মোহী আখড়াসহ বেশ কয়েকটি সংগঠন এই রিভিউ আবেদন করে। এ সংক্রান্ত বিষয়ে শেষ আবেদনপত্র জমা দেয় অখিল ভারত হিন্দু মহাসভা। ‘মুসলিম পক্ষ বিতর্কিত জমিতে মসজিদের অস্তিত্ব প্রমাণ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও তাদের মসজিদ বানানোর জন্য পাঁচ একর জমি দেওয়া, ধর্মনিরপেক্ষতার সাংবিধানিক নীতির পরিপন্থী’বলে উল্লেখ করেছে মহাসভা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft