সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
জীবনধারা
পা ফাটা রুখে দিন এখনই
কাগজ ডেস্ক :
Published : Thursday, 12 December, 2019 at 6:38 AM
পা ফাটা রুখে দিন এখনইশীতের হাওয়া বইতে শুরু করেছে অল্প অল্প করে। আর তাতেই রুক্ষ হতে শুরু করেছে আপনার ত্বক। এমনকী শুরু হয় পা ফাটার সমস্যাও। তাই আসছে শীতে পা ফাটা থেকে দূরে থাকতে যত্নশীল হতে হবে এখনই। কী করলে শীতেও পা থাকবে মখমলের মতো কোমল, জেনে নিন-
পা ঢাকা জুতা পরুন: যাদের পা ফাটার সমস্যা খুব বেশি, তাদের সবচেয়ে বড়ো বন্ধু হচ্ছে পা, বিশেষ করে গোড়ালি ঢাকা জুতা। শীতের কয়েকটা মাস পা ঢাকা স্নিকার্স, ব্যালেরিনা, মোজরি বা পাম্প শ্যুর উপর আস্থা রাখুন। গোসলের পর পায়ে ময়েশ্চরাইজার লাগিয়ে নিন, তারপর পা ঢাকা জুতা পরলে শুকনো বাতাসেও আর্দ্রতা হারাবে না গোড়ালি। মোজা পরতে পারলে আরও ভালো হয়।
ফুটবাথ নিন: প্রতিদিন বাড়িতে ফিরে অন্তত মিনিট ২০ পা ডুবিয়ে রাখুন শ্যাম্পু মেশানো হালকা গরম পানিতে। এরপর ঝামাপাথর দিয়ে ঘষে নিয়ে একবার ধুয়ে নিন, তারপর হালকা হাতে তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। শেষে গাঢ় কোনো ময়েশ্চরাইজার লাগান। এর উপর সুতির মোজা পরে শুতে পারলে পা কোমল থাকবে।
এক্সফোলিয়েশন: পায়ের ত্বকের মৃত কোষ প্রতিদিন পরিষ্কার করতে হবে। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। ফুটবাথ নেয়ার পর এই প্যাক লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলবেন। চক্রাকারে হাত চালিয়ে ঘষলে খুব ভালো স্ক্রাবিং হয়।
অ্যালোভেরা জেল ও অলিভ অয়েলের প্যাক: ফুটবাথ নেওয়ার পর অ্যালোভেরা জেল আর অলিভ অয়েলের একটা মিশ্রণ তৈরি করে পুরো পায়ে ভালো করে লাগিয়ে নিন। তারপর একটা মোজা পরে থাকুন।
ভিটামিন ই তেল আর পেট্রোলিয়াম জেলির মিশ্রণ: কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ফুটো করে তেলটা বের করে নিন। তারপর পেট্রোলিয়াম জেলির সঙ্গে ভিটামিন ই মিশিয়ে সেটা পায়ে মেখে ফেলুন। রাতের দিকে এই প্রলেপ লাগিয়ে মোজা পায়ে দিয়ে শুলে দারুণ নরম থাকবে পা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft