রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
মুসলিমদের পক্ষে উইঘুর বিল পাস, যুক্তরাষ্ট্রকে উচিত জবাব দিতে চায় চীন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 10 December, 2019 at 7:51 PM
মুসলিমদের পক্ষে উইঘুর বিল পাস, যুক্তরাষ্ট্রকে উচিত জবাব দিতে চায় চীনচীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের ঘটনায় পার্লামেন্টে বিল পাস করে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে চীন।
বেইজিংয়ের পক্ষ থেকে চরম ক্ষোভ প্রকাশ করে বলা হয়েছে, মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হওয়া এ বিল আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন। যুক্তরাষ্ট্র কখনোই চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার এখতিয়ার রাখে না।
এর আগে সোমবার চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশের গভর্নর শোহরাত জাকির উইঘুর নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিতর্কিত প্রচারণা চালানোর অভিযোগ তোলেন।
এদিকে উইঘুর সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের ঘটনা ও হংকং বিক্ষোভকারীদের বিষয়ে মার্কিন পার্লামেন্টে বিল পাস হওয়ার পর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈরিতার মাত্রা বহুগুণ বেড়ে গেছে। এ নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ও স্নায়ুযুদ্ধের পরিস্থিতি বিরাজ করছে।
তাতে করে গেল ১৭ মাস ধরে চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের অবসানের যেটুকু সম্ভাবনা তৈরি হয়েছিল তাও ভেস্তে গেলো।
এর আগে গেল ৩ ডিসেম্বর উইঘুর সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতন-নিপীড়নের ঘটনায় চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব পাস করে মার্কিন প্রতিনিধি পরিষদ। ওইদিনই ৪০৭ জন আইনপ্রণেতা প্রস্তাবটির পক্ষে ভোট দেন।
প্রতিনিধি পরিষদের অভিযোগ, উইঘুরদের নাগরিক, রাজনৈতিক, মতপ্রকাশ, ধর্মীয়, চলাফেলা ও ন্যায়বিচার পাওয়ার অধিকারকে কৌশলগতভাবে অস্বীকার করেছে চীন।
এদিকে বেইজিং যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, মার্কিন পদক্ষেপ চীনের সন্ত্রাসবিরোধী অভিযানকে বাধাগ্রস্ত করবে। চীনবিরোধী পরিকল্পনা বন্ধ না করলে যুক্তরাষ্ট্রকে উচিত জবাব দেয়া হবে।
উল্লেখ্য, চীনা সরকার উইঘুর অন্তত ১০ লাখ মুসলিমদের বন্দিশিবিরে আটক করে রেখেছে। তবে সরকারের দাবি, কারিগরি শিক্ষার মাধ্যমে ওইসব মুসলিমদের ধর্মীয় উগ্রবাদ মোকাবিলার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যদিও বাস্তবতা বলছে ভিন্ন কথা। সাম্প্রতিক সময়গুলোতে নামাজ কিংবা হিজাব পরা অথবা কোনও ব্যক্তির তরুস্কের সঙ্গে সুসম্পর্ক রাখার তথ্য পেলেই তাদের আটকে রেখে নির্যাতন চালাচ্ছে চীনা সরকার।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft