বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
রাহুল গান্ধীর সঙ্গে একি করলো মুসলিম ছাত্রী!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 6 December, 2019 at 8:34 PM
রাহুল গান্ধীর সঙ্গে একি করলো মুসলিম ছাত্রী!ভারতে বিভিন্ন সময়ে নানা নির্যাতনের ঘটনার কারণেই সাধারণত খবরের শিরোনাম হয়ে থাকেন সেখানকার সংখ্যালঘু মুসলিমরা। কিন্তু এবার অন্য এক ঘটনায় ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে জায়গা করে নিয়েছে সাহসিনী ও মেধাবী এক মুসলিম ছাত্রী।
স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বৃহস্পতিবার নিজের লোকসভা কেন্দ্র ওয়ানাদে এক স্কুলের বিজ্ঞান গবেষণাগার উদ্বোধন করতে যান কংগ্রেস নেতা কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি মঞ্চে উঠে জানতে চান, কোনো শিক্ষার্থী তার ভাষণকে ইংরেজি থেকে মালয়ালম ভাষায় অনুবাদ করতে পারবে কিনা। তার কথা শুনে সরাসরি মঞ্চে উঠে অসেন দ্বাদশ শ্রেণির ছাত্রী সাফা সেবিন। এরপর সে আত্মবিশ্বাসের সঙ্গে রাহুল গান্ধীর বক্তব্য অনুবাদ করতে থাকে।
তার অনুবাদ করা কথাগুলো মন্ত্রমুগ্ধের মতো শুনতে থাকেন অনুষ্ঠানে আগত দর্শকরা। এসময় তারা তাকে হাততালি দিয়ে অভিনন্দনও জানায়।
মঞ্চে উঠে শুরুতেই রাহুলকে হাতজোড় করে নমস্কার করে ওই ছাত্রী। কংগ্রেস নেতাও তাকে পাল্টা নমস্কার করেন। এরপর তিনি একটি মাইক ওই ছাত্রীর হাতে তুলে দিয়ে তার বক্তব্য রাখতে শুরু করেন।
রাহুল গান্ধী ইংরেজিতে বলেন, ‘আমি তোমাদের বিজ্ঞানের সারমর্ম বলব। বিজ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল খোলা মন। তোমাদের মনকে কখনও বন্ধ রাখলে চলবে না। তার মানে তোমাদের অন্যের কথা শুনতে হবে।’
রাহুলের এই কথা ইংরেজি থেকে মালয়ালম ভাষায় অনুবাদ করে সবাইকে শোনায় সাফা সেবিন। আর কথা বলতে বলতে মাঝে মাঝেই সে হাত দিয়ে তার মুখের হাসি আড়াল করছিল। কারণ স্টেজের নিচে তার স্কুলের বন্ধুরা যে চেঁচিয়ে তাকে উৎসাহিত করছিল।
রাহুল আরও বলেন, ‘আমাদের দেশে এখন একটা ট্রেন্ড চলছে যেখানে বলা হচ্ছে তোমরা মানুষকে ঘৃণা করো আবার বিজ্ঞানে উন্নতিও করো।’
বক্তব্য শেষে ছোট্ট সাফাকে ধন্যবাদ দেন রাহুল গান্ধী । পশাপাশি তার প্রাঞ্জল অনুবাদের জন্য তিনি দ্বাদশ শ্রেণির ওই ছাত্রীর অনেক প্রশংসাও করেন।
পরে এনডিটিভি’কে সাফা বলেন, ‘এটা আমার জীবনের সেরা মুহূর্ত। আমি কেবল খেয়াল রাখছিলাম আমি যেন কিছু গুলিয়ে না ফেলি। কেননা মঞ্চে উঠে আমি কাঁপছিলাম। কিন্তু রাহুল গান্ধী আমাকে শান্ত করেন। উনি সত্যিই অনেক শান্ত।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft