বুধবার, ১২ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ইরানের পারমাণবিক ক্ষেপণাস্ত্র আছে, দাবি যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানির
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 5 December, 2019 at 7:58 PM
ইরানের পারমাণবিক ক্ষেপণাস্ত্র আছে, দাবি যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানিরযুক্তরাষ্ট্র এবং ইসরায়েলসহ পশ্চিমাদের মোকাবিলায় সমরাস্ত্রের প্রতি বেশ জোর দিয়েছে ইরান। কোনো নিষেধাজ্ঞাই ইরানকে রুখতে পারছে না। এজন্যই হয়তো ইরানকে কোণঠাসা করতে তাদের কাছে পারমাণবিক ক্ষেপণাস্ত্র আছে বলে দাবি করেছে পশ্চিমা তিন শক্তিশালী দেশ যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি।
ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে জানায়, ২০১৫ সালের পরমাণু চুক্তি অনুযায়ী ইরানকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করেছে ইউরোপিয়ানরা। এ কারণে তেহরানের কাছে পারমাণবিক ক্ষেপণাস্ত্র আছে বলে দাবি করছে শক্তিশালী তিনটি দেশ। একই সঙ্গে ইরানের সর্বশেষ ক্ষেপণাস্ত্র কার্যক্রম জাতিসংঘ বিধি অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ নয় বলেও মন্তব্য করেছে তারা।
বুধবার যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির দূতরা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে একটি চিঠি পাঠান। সেখানে তারা উল্লেখ করেন- পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান এবং তাদের এ কার্যক্রম এখনো চলছে। তেহরানের এ ধরনের ক্ষেপণাস্ত্র কার্যক্রম জাতিসংঘের বিধি-বিরোধী।
ইউরোপের শক্তিশালী তিন দেশের এমন মন্তব্যে এখন পর্যন্ত কিছু জানায়নি ইরান। তবে তেহরান বার বার দাবি করে আসছে, তাদের কাছে কোনো পারমাণবিক ক্ষেপণাস্ত্র নেই। এমনকি পারমাণবিক অস্ত্র বহন করতে পারে এমন কোনো ক্ষেপণাস্ত্রও তৈরি করা হয়নি। ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম সম্পূর্ণই নিজেদের প্রতিরক্ষার জন্য।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft