রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
দেশের প্রথম ‘ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড’ এর উদ্বোধন
কাগজ ডেস্ক :
Published : Saturday, 23 November, 2019 at 12:59 AM
দেশের প্রথম ‘ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড’ এর উদ্বোধনতরুণদের ইন্টারনেট ঝুঁকি ও সচেতনতা নিয়ে দেশে প্রথম বারের মত শুরু হয়েছেই-অ্যাওয়ারনেস অলিম্পয়াড ‘সাইবারচ্যাম্প’। সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের সঙ্গে এই অলিম্পয়াডের আয়োজন করবে তথ্য প্রযুক্তি বিষয়ক বেসরকারি উন্নয়ন সংস্থা ডিনেট। সাধারনত নবম শ্রেণী থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে নানান ধরণের ঝুঁকির মুখে থাকে। সাইবারবুলিং, ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া থেকে শুরু করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার মত ঝুঁকিতে থাকা এই তরুণদের জন্য ইন্টারনেটের সঠিক কোন গাইডলাইন ও এখন পর্যন্ত নেই। তথ্য প্রযুক্তি বিভাগের সঙ্গে মিলে ডিনেট তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আয়োজন করা হচ্ছে দেশের প্রথমই-অ্যাওয়ারনেসঅলিম্পিয়াড ‘সাইবারচ্যাম্প’।

বৃহস্পতিবার বেলা ১১ টায় ছায়ানট সংস্কৃতি ভবন অডিটোরিয়ামে অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজধানীর বাংলা, ইংরেজি ও মাদ্রাসা মাধ্যমের প্রায় শতাধিকশিক্ষার্থী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। 

অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনীরহাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের প্রধান ড. জিয়া রহমান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ইউএসএআইডি’র গর্ভনেন্স বিষয়ক উপদেষ্টা রুমানাআমিন। উদ্বোধনী আয়োজনে বক্তারা শিক্ষার্থীদের সাইবার সচেতনতা বাড়াতে এই অলিম্পিয়াড ভূমিকা রাখবে আশা করেন। 

আয়োজরা জানান, সহনশীলতার পথে কর্মসূচীর সহযোগিতায় শিক্ষক-শিক্ষার্থীদেরজন্য 'ই-সচেতনতা' গড়ে তোলার অংশ হিসেবে এই অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। এই অলিম্পিয়াডের সঙ্গে ডিনেট শিক্ষার্থী ও শিক্ষকদের সচেতনতা গড়ে তোলার জন্য ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হবে। পাশাপাশি সারা দেশের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে অনলাইনে একটিই –শিখন প্ল্যাটফর্ম প্রস্তুত করা হবে।মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা www. cyberchamp. com. bd এ গিয়ে কুইজ খেলতে পারবে।বিশ সিরিজের এই কুইজ প্রতিযোগিতায় প্রতিসপ্তাহেই থাকছে বিজয়ীদের জন্য পুরষ্কার। কুইজের সেরা ২০০বিজয়ী অংশগ্রহণ করবে ই-অ্যাওয়ানেস অলিম্পিয়াডের মূলপর্বে। অলিম্পিয়াডের বিজয়ীরা পাবে নেটবুক, ট্যাব, সার্টিফিকেট সহবিভিন্ন পুরষ্কার।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft