রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
বাইরে পুলিশ, ভেতরে ২০০ শিক্ষার্থী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 19 November, 2019 at 8:06 PM
বাইরে পুলিশ, ভেতরে ২০০ শিক্ষার্থীবিক্ষোভের তৃতীয় দিনে হংকংয়ের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ে পুলিশের হাতে অবরুদ্ধ হয়ে পড়েছে এক থেকে দুশ শিক্ষার্থী। সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের বের হয়ে আসার আহ্বান জানালেও অনেক শিক্ষার্থী তা প্রত্যাখ্যান করেছে।
প্রায় এক সপ্তাহ ধরে পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের ভেতরে অবস্থান করছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। নির্বাচন ও সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখান থেকে পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও তীর ছুঁড়ছে। গত জুনে প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হওয়ার পর গত দুদিন শিক্ষার্থীদের এই অবস্থান ছিল সবচেয়ে সহিংস।
সোমবার পুলিশ পুরো ক্যাম্পাস ঘিরে ফেলে এবং শিক্ষার্থীদের বের হওয়ার সময় বেঁধে দেয়। নির্ধারিত সময়ের মধ্যে বের না হলে তাদের গ্রেপ্তারের হুমকিও দেওয়া হয়। এরপরই অনেক শিক্ষার্থী সেখান থেকে বের হয়ে যাওয়ার চেষ্টা করে। ক্যাম্পাসের ভেতরে আন্দোলনরত শিক্ষার্থীদের খাদ্যের মজুদ কমে আসছে বলে জানান তারা।
পুলিশ জানিয়েছে, সোমবার ক্যাম্পাসের ভেতরে তারা এক হাজার ৪৫৮টি টিয়ার গ্যাস ছুঁড়েছেন। এছাড়া এক হাজার ৩৯১টি রবার বুলেট,২৬৫টি স্পঞ্জ বুলেট, ৩২৫টি বিন ব্যাগ রাউন্ড ছোঁড়া হয়েছে। ক্যাম্পাস থেকে যারাই বের হয়ে আসবে তাদের গ্রেপ্তার করা হবে। তাদের বিরুদ্ধে দাঙ্গার অভিযোগ আনা হবে।
এদিকে, মঙ্গলবার চীন বলেছে, গত মাসে বিক্ষোভকারীদের মুখোশ ব্যবহারে হংকংয়ের হাইকোর্ট যে নিষেধাজ্ঞা দিয়েছে তা এখতিয়ার বর্হিভূত। হংকংয়ের যে কোনো সাংবাধানিক আদেশ দেওয়ার এখতিয়ার কেবল বেইজিংয়ের রয়েছে।
নতুন করে চীনের এই ঘোষণা হংকংয়ে বিক্ষোভ উস্কে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, আন্দোলনকারীদের দাবিগুলোর মধ্যে একটি ছিল, হংকংয়ের বিচারব্যবস্থায় চীনের হস্তক্ষেপ বন্ধ করা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft