রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মতপার্থক্য চরমে: রাজ্যসভায় বিজেপির বিরোধী শিবসেনা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 17 November, 2019 at 8:33 PM
মতপার্থক্য চরমে: রাজ্যসভায় বিজেপির বিরোধী শিবসেনামহারাষ্ট্র রাজ্যে ভারতীয় জনতা পাটির (বিজেপি) সঙ্গ ছাড়ার পর এবার কেন্দ্রীয় রাজ্যসভায় বিরোধী আসনে বসতে যাচ্ছে শিবসেনা। রাজ্যের ক্ষমতা ভাগাভাগি নিয়ে বনিবনা না হওয়ায় বিজেপি-শিবশেনার অনেক পুরোনো মিত্রতায় ফাটল ধরেছে।
চলতি সপ্তাহের শুরুতে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সরকার থেকে বেরিয়ে যায় শিবসেনা। দলটির মুখপাত্র সঞ্জয় রাউতের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
সঞ্জয় রাউত বলেন, 'আমরা জানতে পেরেছি, পার্লামেন্টে (রাজ্যসভায়) দুই শিবাসেনা সদস্যের বসার আসনে পরিবর্তন আনা হয়েছে।'
এ সপ্তাহের সোমবার (১৮ নভেম্বর) শুরু হচ্ছে পার্লামেন্টের শীতকালীন সভা। তবে, সঞ্জয় রাউত সাফ জানিয়েছেন, পালার্মেন্ট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এনডিএ’র বৈঠকে তারা যোগ দেবেন না। রোববার এ বৈঠক হওয়ার কথা রয়েছে।
তিনি বলেন, 'অতীতের এনডিএ আর আজকের এনডিএ’র মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। আজকের এনডিএ’র আহ্বায়ক কে? (এলকে) আদভানী প্রতিষ্ঠাতাদের একজন। তিনি হয়তো এনডিএ ছেড়ে দিয়েছেন বা নিষ্ক্রিয়।'
এনডিএ থেকে বেরিয়ে আসলেও এখনো আনুষ্ঠানিকভাবে শিবসেনা তা জানায়নি। তবে, এ সম্পর্কিত এক প্রশ্নে সাংবাদিকদের দলটির মুখপাত্র জানান, এনডিএ ছাড়ার সিদ্ধান্তটি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।
অক্টোবরে হয়ে যাওয়া মহারাষ্ট্র নির্বাচনের পর ক্ষমতা ভাগাভাগি নিয়ে ৩৫ বছরের পুরোনো বিজেপি-শিবসেনা মৈত্রীবন্ধনে চিড় ধরে। শিবসেনা রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ দাবি করলেও, নির্বাচনে প্রত্যাশার চেয়েও বিজেপি এককভাবে ভালো করায় শিবসেনার দাবি নাকচ করে দেয় তারা। বিজেপি জানায়, মুখ্যমন্ত্রীর পদ দেয়া নিয়ে শিবসেনার সঙ্গে তারা কোনো প্রতিশ্রুতি দেয় নি।
বিজেপির এমন অবস্থানে শিবসেনা দীর্ঘদিনের আদর্শিক বিরোধী কংগ্রেস ও শারদ পাওয়ারের ন্যাশনালিস্ট সঞ্জয় কংগ্রেস পার্টির (এনসিপি) সঙ্গে আলোচনা শুরু করে। এখন এই তিন দল মিলে রাজ্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে জোট সরকার গঠন করতে যাচ্ছে। দল তিনটির মতভেদ এড়িয়ে সরকার গঠন নিয়ে এক মতে পৌঁছেছে বলে এনডিটিভি জানিয়েছে। তারা সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করে, সরকার গঠনে তাদের ইচ্ছা প্রকাশ করবে।
হিন্দুত্ববাদী বিজেপির সঙ্গ ছেড়ে আরেক হিন্দুত্ববাদী শিবসেনা কংগ্রেসের সঙ্গে ‘অসম্ভব’ জোট বন্ধনকে সম্ভব করেছে। আর এ বদৌলতে মুখ্যমন্ত্রীর পদে বসতে যাচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। চুক্তি অনুযায়ী, তিনি পুরো পাঁচ বছরের জন্য মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন এবং কংগ্রেস ও এনসিপি পাচ্ছে উপ-মুখ্যমন্ত্রীর পদ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft