রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
আয়কর মেলায় বেড়েছে করদাতা নারীর সংখ্যা
রাজশাহী ব্যুরো :
Published : Sunday, 17 November, 2019 at 7:27 PM
আয়কর মেলায় বেড়েছে করদাতা নারীর সংখ্যাএবার রাজশাহীতে বেড়েছে নারী আয়কর দাতার সংখ্যা। আয়কর মেলায় নারীদের উপস্থিত বেশি লক্ষ্য করা যাচ্ছে। আয়কর মেলা বেশ উৎসবমুখর পরিবেশে নারী ও পারুষরা কর প্রদান করছেন। রাববার সকাল থেকে কর মেলায় পুরুষদের পাশাপাশি নারীদের অনেক ভীড় ছিলো। মেলায় বেশ আগ্রহের সঙ্গে আয়কর প্রদান করছেন নারী ও পুরুষ উভয়ই।
অঞ্চল রাজশাহীর উপ-কর কমিশনার (সদর দফতর-প্রশাসন) আবু নসর মো: মাহবুবুজ্জামান জানান, রাজশাহী অঞ্চলে গত বছরের তুলনায় নারী করদাতা বেড়েছে। এবছর রাজশাহীতে ২৫ শতাংশ নারী আয়কর প্রদান করছেন। আয়কর প্রদানে নারীরাও এগিয়ে আসছে। গতকাল শনিবার ছুটির দিনে নারী করদাতাদের বেশ উপস্থিতি লক্ষ্য করা গেছে।
রাজশাহীর কর অঞ্চল সূত্রে জানা যায়, তৃতীয় দিনে মেলায় মোট সেবাগ্রহীতার সংখ্যা ৮ হাজার ৮৩ জন। রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৫৬২টি। মোট আয়কর আদায় হয়েছে ১ কোটি ৯৩ লাখ ৫ হাজার ৬৯ টাকা।
এছাড়া রাজশাহীর বিভাগের পাঁটি জেলায় আয়কর আদায়ের ব্যবস্থাগ্রহণ করা হয়েছে। এর মধ্যে রাজশাহীতে সেবাগ্রহীতার সংখ্যা ৪ হাজার ৬০০ জন। রিটার্ন দাখিল করেছেন ১ হাজার ৪৯৫ জন। এছাড়া আদায় হয়েছে ৭৩ লাখ ৪১ হাজার ৯৪৪ টাকা। পাবনাতে সেবাগ্রহীতার সংখ্যা ৮৪৬ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৬১ জন। এছাড়া আদায় হয়েছে ৭৫ লাখ ৫৯ হাজার ২৮২ টাকা। নাটোরে সেবাগ্রহীতার সংখ্যা ৭৫১ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৫৫ জন। এছাড়া আদায় হয়েছে ৯ লাখ ৭৫ হাজার ৩৭৫ টাকা। নওগাঁয় সেবাগ্রহীতার সংখ্যা ৯৭৬ জন। রিটার্ন দাখিল করেছেন ৭১৭ জন। এছাড়া আদায় হয়েছে ১২ লাখ ৭২ হাজার ৪৭ টাকা।
চাঁপাইনবাবগঞ্জে সেবাগ্রহীতার সংখ্যা ৯৪৬ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৩৪ জন। এছাড়া আদায় হয়েছে ২১ লাখ ৫৬ হাজার ৪২১ টাকা। এছাড়া ই-টিআইএন এর সেবা গ্রহণ করেছেন ৫০০ জন। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ২৬৮ জন।কর প্রদানে আসা সালমা খাতুন বলেন, গত তিন বছর ধরে তিনি কর দিচ্ছেন। প্রতিবারই তিনি মেলায় এসে কর দিচ্ছেন। তিনি বলেন, মেলায় সহজে এবং হয়রানিমুক্ত পরিবেশে কর দেয়া যায়। আয়কর অফিসেও এমন পরিবেশ নিশ্চিত করা দরকার বলে মনে করেন তিনি।
রাজশাহীর উপ-কর কমিশনার আবু নসর মো মাহবুবুজ্জামান আরো জানান, মেলায় প্রতিদিনই বাড়ছে ই-টিআইএন এর সেবা গ্রহণকারীর সংখ্যা। এতে অনেক ভালো দিন। এখন ছেলেদের পাশিপাশি মেয়েরা এগিয়ে আসছে আয়কর প্রদানে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft