বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
‘বাক স্বাধীনতার ভারসাম্য দরকার’
কাগজ ডেস্ক :
Published : Saturday, 16 November, 2019 at 7:36 PM
‘বাক স্বাধীনতার ভারসাম্য দরকার’মিথ্যা সংবাদসহ বিভিন্ন অপতথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ছে উল্লেখ করে এসব ঘটনা প্রতিরোধে বাক স্বাধীনতার ভারসাম্য থাকা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বক্তরা। ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য : আলেম ওলামাদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনায় এ মন্তব্য করেন তারা।
শনিবার রাজধানীর বারিধারার অ্যাসকট প্যালেসে আন্তর্জাতিক সহনশীলতা দিবস উপলক্ষে মুভ ফাউন্ডেশনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় বক্তারা বলেন, বাস্তব জীবনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও অসহিষ্ণু আচরণ, ঘৃণাবাচক বক্তব্য এবং অপতথ্য ছড়ানো বন্ধ করতে হবে। এজন্য যথাযথ ধর্মীয় বিধান অনুসরণ করতে হবে।
ঢাকা মহানগর পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) এস এম নাজমুল হক বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। সাধারণত ১৮ থেকে ৩০ বছরের লোক এর দ্বারা বেশি প্রভাবিত। তাই এই মাধ্যমের ব্যবহার শিক্ষা পারিবারিকভাবে দেওয়া প্রয়োজন।
ধর্মীয় ইস্যুতে প্রতিক্রিয়া দেখানো ও সহিংসতা রোধে ধর্মীয় নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলেও মত দেন বক্তারা। পাশাপাশি সামাজিক মাধ্যমে তথ্য ব্যবস্থাপনা শেখাতে দেশের শিক্ষা কার্যক্রমে আইসিটি শিক্ষা যুক্ত করার প্রয়োজনীয়তা তুলে ধরেন বক্তারা।
এছাড়া বিভিন্ন সাইবার নিরাপত্তা বিষয়ে ইমাম ও আলেমদের জ্ঞান অর্জনের জন্য এ সংক্রান্ত বই ও প্রশিক্ষণ দেওয়ারও দাবি জানান তারা।
সভায় বক্তব্য রাখেন মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, আহসানিয়া ইনস্টিটিউট অব সুফিজমের সহকারী অধ্যাপক শাইখ মুহাম্মদ উছমান গনী, এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনির্ভার্সিটির উপাচার্য অধ্যাপক এবিএম রাশেদুল হাসান, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক সুনন্দ প্রিয় ভিক্ষু, মানবাধিকার কর্মী গৌতম দাসসহ বিভিন্ন মসজিদের ইমাম, সংখ্যালঘু সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং ধর্মীয় চিন্তাবিদরা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft