বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
মহারাষ্ট্রের পর এবার ঝাড়খণ্ডেও বিপাকে বিজেপি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 13 November, 2019 at 8:01 PM
মহারাষ্ট্রের পর এবার ঝাড়খণ্ডেও বিপাকে বিজেপিভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে দীর্ঘদিনের জোট শিবসেনার সঙ্গে সরকার গঠনে ব্যর্থ হওয়ায় সেখানে রাষ্ট্রপতির শাসন জারির সুপারিশ করেছে বিজেপি নেতৃত্ব মন্ত্রিসভা। যদিও এবার ঝাড়খণ্ডেও নির্বাচন ইস্যুতে একরকম বিপাকে পড়তে যাচ্ছে কেন্দ্রের ক্ষমতাসীন এই দল। রাজ্যটিতে আগামী ৩০ নভেম্বর নির্বাচন হওয়ার কথা রয়েছে।
বিশ্লেষকদের মতে, ঝাড়খণ্ডের আসন্ন বিধানসভা নির্বাচনে জোটসঙ্গী আজসু পার্টি এবং লোক জনশক্তি পার্টিকে (এলজেপি) নিয়ে উদ্বেগে রয়েছে বিজেপি। কেননা চিরাগ পেশওয়ানের এলজেপি ২০১৪ সালের নির্বাচনে রাজ্যটিতে মাত্র একটি আসনেই প্রার্থী দিয়েছিল। যদিও শেষ পর্যন্ত তারা সেখানেও পরাজিত হয়।
তবে এবারের নির্বাচনে মোট ৫০টি আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে দলটি। অথচ প্রাথমিকভাবে ক্ষমতাসীন বিজেপিকে তারা জানিয়েছিল, আসন্ন নির্বাচনে তারা মাত্র ছয়টি আসনে প্রার্থী দিতে চায়। সেই আসনগুলো হলো- হুসেইনাবাদ, নালা, বারকাগাঁও, জারমুন্ডি, পাঙ্কি এবং লাতেহার।
এ দিকে এলজেপি প্রধান চিরাগ পেশওয়ান এক টুইট বার্তায় জানান, ‘আমরা এরই মধ্যে সিদ্ধান্ত নিয়েছি, আসন্ন নির্বাচনে দল থেকে ৫০টি আসনে প্রার্থী দেওয়া হবে। যে তালিকা খুব শিগগিরই প্রকাশ করা হবে।’ মূলত তার এই ঘোষণার পরপরই এক রকম উদ্বেগে পড়েছে মোদী সরকার।
এবার ক্ষমতাসীন বিজেপি শিবিরকে আরও বড় সমস্যায় ফেলতে পারে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ)। কেননা নির্বাচনে দলটির সমর্থন আরও বেশি। ২০১৪ সালে মাত্র ৮টি আসনে প্রার্থী দিয়ে পাঁচটিতেই জয় পেয়েছিল তারা। সেবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী এলজেপি বা জনতা দল ইউনাইটেডের থেকে বেশি সফলতা পেয়েছিল।
অপর দিকে রাজ্যে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এজিএসইউ চক্রধরপুরে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। যদিও সেই আসন থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির রাজ্য সভাপতি লক্ষণ গিলুয়া। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে বোঝা যাচ্ছে রাজ্যের ৮১টি আসনের জন্য দলগুলোকে নতুন করে সমঝোতায় বসতে হবে। কেননা ২০১৪ সালে একসঙ্গে জোট করে জয় পেয়েছিল তারা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft