মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
জাতীয়
উপকূলের সরিয়ে নেওয়া হয়েছে ৩ লাখ মানুষ : ত্রাণ প্রতিমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Saturday, 9 November, 2019 at 3:37 PM
উপকূলের সরিয়ে নেওয়া হয়েছে ৩ লাখ মানুষ : ত্রাণ প্রতিমন্ত্রীদুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সরকারের প্রস্তুতি রয়েছে। এ ঘূর্ণিঝড় সম্ভাব্য ক্ষয়ক্ষতি ও প্রাণহানির সংখ্যা কমাতে উপকূল অঞ্চলগুলোতে প্রায় ৩ লাখ এলাকাবাসীকে সরিয়ে নিতে জেলা প্রশাসন কাজ শুরু করেছে।
শনিবার (৯ নভেম্বর) বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় দুর্যোগ ঝুঁকি হ্রাসকল্পে পূর্বপ্রস্তুতি, সাড়াদান এবং উদ্ধার কার্যক্রমে করণীয় নির্ধারণ সংক্রান্ত সভা শেষ সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় বুলবুল সংশ্লিষ্ট ১৩ উপকূলীয় জেলা ও এর অন্তর্ভুক্ত উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। উপকূলীয় ৭টি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরে দুই হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লাখ করে মোট ৭০ লাখ টাকা এবং ২০০ মেট্রিক টন করে এক হাজার ৪০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা এবং ১০০ মেট্রিক টন করে মোট ৬০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
তিনি বলেন, প্রক্রিয়াগত রাত থেকে শুরু হয়েছে। আমাদের দেশের একটা প্রবণতা হল আঘাত হানার সময়ের আগমুহূর্ত পর্যন্ত সবাই বাড়িতে থাকতে চায়। সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলপ্রয়োগ করে হলেও তাদেরকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসার জন্য। আমরা আশা করছি, ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই তাদের সবাইকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হবে।
ডা. মো. এনামুর রহমান বলেন, এলাকা থেকে কেন্দ্রগুলো খুব কাছাকাছি এক কিলোমিটারের মধ্যেই রয়েছে। খুলনা বিভাগের তিনটি জেলা হচ্ছে সাতক্ষীরা, বাগেরহাট ও খুলনা। আর বরিশালের সিটি জেলা। সেজন্য বলা হচ্ছে-বরিশাল, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর ও ঝালকাঠি এবং ভোলার মোট ৯টি জেলা। যেখানে বিপদ সংকেত ৯ দেওয়া হয়েছে। সেটাও আশ্রয় কেন্দ্রের আওতায় আসবে। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর। আশ্রয় কেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৭১টি।
এ সময় সভায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft