বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০
সারাদেশ
আশুলিয়ায় চাকরিচ্যুত পোশাক শ্রমিকদের অবস্থান ধর্মঘট
কাগজ ডেস্ক :
Published : Thursday, 7 November, 2019 at 3:47 PM
আশুলিয়ায় চাকরিচ্যুত পোশাক শ্রমিকদের অবস্থান ধর্মঘটসাভারের আশুলিয়ায় ন্যায্য পাওনা ও চাকরিতে পুনর্বহালের দাবিতে অবস্থান ধর্মঘট করছে একটি তৈরি পোশাক কারখানার চাকরিচ্যুত শ্রমিকরা। এ সময় এক শ্রমিক নেতার বিরুদ্ধে শ্রমিকদের টাকা ভাগ-বাটোয়ারার অভিযোগ করেন তারা।
বৃহস্পতিবার (০৭ নভেম্বর) দুপুরে আশুলিয়ার শিমুলতলা এলাকার মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেড কারখানার সামনে এই অবস্থান ধর্মঘট পালিত হচ্ছে।
চাকরিচ্যুত শ্রমিকরা জানান, গত বুধবার (০৬ নভেম্বর) কোন প্রকার নোটিশ ছাড়াই মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেডের ৬০জন শ্রমিককে ছাঁটাই করে কর্তৃপক্ষ। শ্রম আইনের ২৬ ধারা অনুযায়ী, পুর্বে নোটিশ না দিয়ে ছাঁটাই করলে পাওনা পরিশোধ করতে হয়। কিন্তু ন্যায্য পাওনাদি পরিশোধ না করে কিছু টাকা দিয়ে জোরপূর্বক ৩৮জন শ্রমিককে বের করে দেওয়া হয়। বাকি ২২ জন শ্রমিক টাকা না নিয়ে চলে যায়। পরে আজ চাকরিতে পুনর্বহাল নতুবা ২৬ ধারা অনুযায়ী পাওনা পরিশোধের দাবিতে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ করছেন তারা।
চাকরিচ্যুত শ্রমিক বাছিরন বলেন, ১১ বছর ধরে এই কারখানায় চাকরি করি। আমি ১ লাখ টাকা পাওয়ার কথা থাকলেও মালিক পক্ষ ৬০ হাজার টাকা দেয় শ্রমিক নেতা ইসমাইল হোসেন ঠান্ডুর হাতে। কিন্তু ওই শ্রমিক নেতা ১০ হাজার টাকা রেখে দিয়ে আমাকে ৫০ হাজার টাকা দেয়। আমি অনেক কান্নাকাটি করলে ধমক দিয়ে তাড়িয়ে দেয়।
চাকরিচ্যুত অপর শ্রমিক আব্দুল খলিল বলেন, আমাদের ন্যায্য পাওনা না দিয়ে ৬০ জনকে ছাঁটাই করেছে কারখানা কর্তৃপক্ষ। তাদের ৩৮জনকে জোরপূর্বক ভয়-ভীতি দেখিয়ে কিছু করে টাকা দিয়ে বিদায় করে শ্রমিক নেতা ঠান্ডু। এ শ্রমিক নেতা বাড়ি থেকে তুলে নেওয়ার হুমকি পর্যন্ত দেয় বলেও জানান তিনি।
এ ব্যাপারে ইসমাইল হোসেন ঠান্ডু বলেন, টাকা বাটোয়ারার বিষয়টি আমি জানি না। তবে শ্রমিকদের যে টাকা দেওয়া হয়েছে, তা শ্রম আইনের কোন ধারার মধ্যে পরে না। যে টাকা দেওয়া হয়েছে, তা বেআইনিভাবে দেওয়া হয়েছে বলে স্বীকার করেন তিনি।
প্রবীন শ্রমিক নেতা তুহিন চৌধুরী বলেন, অযৌক্তিক শ্রমিক ছাঁটাই শ্রমিক ও শিল্পের জন্য শুভকর নয়। এটা দেশ, শ্রমিক ও শিল্পের জন্য ক্ষতিকর।
এছাড়া এই শ্রমিক নেতা তিনি শ্রম আইন মেনে শ্রমিকদের ন্যায্য পাওনাদি পরিশোধ করার জন্য মালিকপক্ষের প্রতি আহবান জানান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft