শুক্রবার, ১০ জুলাই, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
থাইল্যান্ডে বিদ্রোহীদের হামলায় নিহত ১৫
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 6 November, 2019 at 8:23 PM
থাইল্যান্ডে বিদ্রোহীদের হামলায় নিহত ১৫থাইল্যান্ডে গ্রাম প্রতিরক্ষা স্বেচ্ছাসেবক বাহিনীর একটি তল্লাশি চৌকিতে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। কর্তৃপক্ষ এই হামলাকে কয়েক বছরের মধ্যে থাইল্যান্ডে হওয়া সবচেয়ে বড় বন্দুক হামলা বলে বর্ণনা করেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মঙ্গলবার গভীর রাতে দেশটির মুসলিম প্রধান দক্ষিণাঞ্চলে হামলার ঘটনাটি ঘটে এবং এতে ওই বাহিনীটির আরো চার সদস্য আহত হয়েছেন বলে বুধবার নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।
নিরাপত্তা বাহিনীর আঞ্চলিক মুখপাত্র কর্নেল প্রমোত প্রমইন রয়টার্সকে বলেন, ‘এটা সম্ভবত বিদ্রোহীদের কাজ। এটি সাম্প্রতিক সময়ে হওয়া অন্যতম বড় হামলা।’
দক্ষিণাঞ্চলীয় ইয়ালা প্রদেশের এ ঘটনায় হামলাকারীরা বিস্ফোরকও ব্যবহার করেছে। পিছু নেওয়া নিরাপত্তা বাহিনীকে নাস্তানাবুদ করতে হামলাকারীরা রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে তারকাঁটা ফেলে রেখে যায়।
শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় এসব প্রদেশগুলোতে চালানো হামলার ক্ষেত্রে স্বীকারোক্তি না জানানোই নিয়মিত ঘটনা।
বৌদ্ধ প্রধান থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় মালয়-মুসলিম প্রধান প্রদেশ ইয়ালা, পাত্তানি ও নারাথিওয়াতে এক দশক ধরে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ চলছে। এখানে চলা সহিংসতা পর্যবেক্ষণকারী গোষ্ঠী ‘ডিপ সাউথ ওয়াচ’ এর তথ্যানুযায়ী, এই প্রদেশ তিনটিতে ২০০৪ সাল থেকে শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত প্রায় সাত হাজার লোক নিহত হয়েছেন।
১৯০৯ সালে থাইল্যান্ডের দখলে চলে যাওয়ার আগে ইয়ালা, পাত্তানি ও নারাথিওয়াত স্বাধীন মালয় মুসলিম সালতানাতের অংশ ছিল। এ অঞ্চলের কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী জানিয়েছে, তারা একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft