শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
নবম শ্রেণিতে ১০ টাকায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বিনামূল্যে প্রশ্নপত্র
বার্ষিক পরীক্ষা শুরু ২৭ নভেম্বর
এম.আইউব :
Published : Wednesday, 6 November, 2019 at 6:19 AM

বার্ষিক পরীক্ষা শুরু ২৭ নভেম্বরযশোর শিক্ষাবোর্ডের প্রশ্নে মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ২৭ নভেম্বর থেকে। অনলাইন প্রশ্ন ব্যাংকের মাধ্যমে এ পরীক্ষা গ্রহণ করা হবে। তিনটি শ্রেণিতে মোট ২৯ টি বিষয়ে পরীক্ষা গ্রহণের জন্যে প্রশ্নপত্র সরবরাহ করা হবে শিক্ষাবোর্ড থেকে। বাকি বিষয়ের প্রশ্ন করা হবে বিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায়।
মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে আগামী ২৭ নভেম্বর থেকে। এই তিনটি শ্রেণির ২৯ বিষয়ে প্রশ্ন করছে শিক্ষাবোর্ড। এসব প্রশ্নের মধ্যে রয়েছে ষষ্ঠ শ্রেণিতে পাঁচটি, সপ্তম শ্রেণিতে পাঁচটি ও নবম শ্রেণিতে ১৯ টি বিষয়। ষষ্ঠ শ্রেণির পাঁচটি বিষয় হচ্ছে, ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, গণিত ও বিজ্ঞান। সপ্তম শ্রেণিতে রয়েছে ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণিত। এছাড়া, নবম শ্রেণিতে আছে বাংলা ১ম পত্র, বাংলা ২য় পত্র, গণিত, ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, জীব বিজ্ঞান, রসায়ন, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, উচ্চতর গণিত এবং পৌরনীতি ও নাগরিকতা। ষষ্ঠ শ্রেণির পরীক্ষা ২৭, ২৮ নভেম্বর এবং ২, ৪ ও ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সপ্তম শ্রেণির পরীক্ষা হবে ৩০ নভেম্বর এবং ১, ৩, ৫ ও ৭ ডিসেম্বর। এছাড়া, নবম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭, ২৮ ও ৩০ নভেম্বর এবং ১, ২, ৩, ৪, ৫, ৭, ৮, ১০ ও ১১ ডিসেম্বর।
বার্ষিক পরীক্ষায় ডাউনলোডের সফলতা যাচাইয়ের জন্যে আগামী ২৪ নভেম্বর নবম শ্রেণির গণিত বিষয়ের নমুনা প্রশ্নপত্র বাধ্যতামূলকভাবে ডাউনলোড করার নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষাবোর্ড থেকে। একইসাথে উল্লেখিত বিষয়ের পরীক্ষা অবশ্যই প্রশ্নব্যাংকের প্রশ্নে গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। যে পত্রের স্মারক নম্বর পনি/প্রশ্নব্যাংক-০২/৪০৯। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্মাক্ষরিত এ পত্র মঙ্গলবার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়েছে। অনলাইনে প্রদত্ত প্রশ্নপত্র ডাউনলোড করতে প্রয়োজনে কেন্দ্র বিদ্যালয়ের সহায়তা নেয়া যাবে বলে পত্রে উল্লেখ করা হয়েছে। পরীক্ষার জন্যে কেবলমাত্র নবম শ্রেণির প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১০ টাকা হারে ফিস গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পরীক্ষার জন্যে কোনো ফিস না নেয়ার জন্যে বলা হয়েছে।
এ বিষয়ে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, কেবলমাত্র নবম শ্রেণির জন্যে টোকেন প্রশ্ন ফিস নেয়া হচ্ছে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশ্নপত্র সরবরাহ করা হচ্ছে। এ বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পাঁচটি বিষয়ে প্রশ্ন দেয়া হচ্ছে। সামনে এ সংখ্যা বৃদ্ধির চিন্তা রয়েছে।  



আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft