সোমবার, ১০ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
আসিয়ানের বাণিজ্য চুক্তি প্রত্যাখ্যান নরেন্দ্র মোদির
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 5 November, 2019 at 8:18 PM
আসিয়ানের বাণিজ্য চুক্তি প্রত্যাখ্যান নরেন্দ্র মোদিরঅবাধ বাণিজ্য চুক্তি- রিজিওনাল কম্প্রিহেনশন ইকোনমিক পার্টনারশিপ (আরসিইপি)-এ ভারত যোগ দেবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৪ নভেম্বর) এ খবর প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।
ভারতের অন্যান্য গণমাধ্যমগুলো বলছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে চীন এই চুক্তিতে এসেছে। চুক্তি প্রসঙ্গে নরেন্দ্র মোদি বলেন, 'ভারতীয় নাগরিকরা চুক্তির পক্ষে মত দেয়নি। ফলে জাতীয় স্বার্থে কোনও আপস হবে না।'
ভারত মনে করছে আরসিইপি- স্বাক্ষরিত হলে সস্তা চীনা পণ্যে সয়লাব হবে ভারতের বাজার। আমদানি বৃদ্ধি, বাণিজ্য ঘাটতি ও দেশীয় শিল্পকে বাঁচানোর মতো বিষয়গুলো নিয়েই বেশি উদ্বিগ্ন তারা।
চুক্তি নিয়ে বিরোধিতা করেছে কংগ্রেস। দলটি মনে করছে, আরসিইপি চুক্তির বাস্তবায়ন হলে লাখ লাখ মানুষ চাকরি হারাবে। এছাড়া ভারতের বাজারেও এর প্রভাব পড়বে। আরসিইপি চুক্তির চরম বিরোধিতা করে টুইট করেন রাহুল গান্ধী।
২০১২ সালে আসিয়ান প্রস্তাবিত অবাধ বাণিজ্য চুক্তি- আরসিইপি'র সঙ্গে যুক্ত বিশ্বের ১৬টি দেশ। এদের মধ্যে রয়েছে আসিয়ানভুক্ত ১০টি দেশ এবং চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারত। কিন্তু সম্প্রতি ব্যাংককে তিন দিনের আসিয়ান শীর্ষ সম্মেলনে ভারত শেষ পর্যন্ত জানিয়েই দিয়েছে যে, তারা আরসিইপি-এ থাকছে না।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft