শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচন
লড়বেন সিলেটি পাঁচ কন্যা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 4 November, 2019 at 4:19 PM
লড়বেন সিলেটি পাঁচ কন্যাযুক্তরাজ্যে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৮ জুন। বর্তমান সংসদের মেয়াদ শেষে ২০২২ সালের ৫ মে পরবর্তী নির্বাচন হওয়ার কথা। তবে ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা তথা ব্রেক্সিট ইস্যু নিয়ে দেশটির রাজনীতি এখন উত্তপ্ত। ইতোমধ্যে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি চাইছেন আগামী ডিসেম্বরেই নির্বাচন করতে। দেশটির রাজনৈতিক দলগুলোও আগাম নির্বাচনের পক্ষে মত দিয়েছে।
অনুষ্ঠেয় এ নির্বাচনে মেম্বার অব পার্লামেন্ট (এমপি) পদে প্রার্থী হচ্ছেন সিলেটি বংশোদ্ভূত পাঁচ কন্যা। তারা হলেন- রুশনারা আলী, আফসানা বেগম, ডা. আনোয়ারা আলী, রাবিনা খান ও বাবলিন মল্লিক। যুক্তরাজ্যে লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্র্যাটিক দল থেকে তারা প্রার্থী হচ্ছেন।
জানা গেছে, বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টে আছেন সিলেটি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। এবারও লেবার পার্টি থেকে তিনি প্রার্থী হচ্ছেন। রুশনারা আলীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। লেবার পার্টি থেকে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে টানা তিনবার এমপি পদে জয়ী হয়েছেন তিনি। রুশনারাই প্রথম বাংলাদেশি, যিনি যুক্তরাজ্যের হাউস অব কমন্সে এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি সংসদে লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেন।
পূর্ব লন্ডনের পপলার-লাইম হাউস আসনে এবার লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন আফসানা বেগম। তার পৈতৃক বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরের লুদরপুর গ্রামে। লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার ভাইস চেয়ারম্যান আফসানা। তিনি দলটির লন্ডন রিজিয়নের সদস্য। এ পদে তিনিই প্রথম বাঙালি বংশোদ্ভূত।
আগামী নির্বাচনে বর্তমানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে প্রার্থী হচ্ছেন ডা. আনোয়ারা আলী। তার গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণ ইউনিয়নের সুনামপুরে। ২০১৫ সালে তিনি তার দল থেকে টাওয়ার হ্যামলেটসে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে এবার আর মেয়র পদে নয়, এমপি পদে লন্ডনের হ্যারো ওয়েস্ট আসনে প্রার্থী হচ্ছেন আনোয়ারা। আনোয়ারা আলী প্রথম কোনো বাঙালি এবং নারী, যিনি কনজারভেটিভ পার্টি থেকে মেয়র পদে নির্বাচন করেন। যুক্তরাজ্যে চিকিৎসাসেবায় অসামান্য অবদান রাখায় তিনি ‘মেম্বার অব দ্য অর্ডার অব ব্রিটিশ অ্যাম্পায়ার’ সম্মাননাও পেয়েছেন।
এছাড়া আগামী নির্বাচনে লিব ডেম পার্টি থেকে আরেক সিলেটি বংশোদ্ভূত রাবিনা খান এমপি পদে লন্ডনের কেনজিংটন অ্যান্ড চেলসি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তার পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। রাবিনা খান বর্তমানে টাওয়ার হ্যামলেটসের শ্যাডওয়েলের কাউন্সিলর। সর্বশেষ টাওয়ার হ্যামলেটস নির্বাচনে তিনি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
এদিকে লিব ডেম দল থেকে এবার যুক্তরাজ্যের কার্ডিফ সেন্ট্রাল আসনে এমপি পদে লড়বেন ড. বাবলিন মল্লিক। তিনি মৌলভীবাজার সদর উপজেলার কচুয়া গ্রামের মেয়ে। ছোটবেলা থেকেই যুক্তরাজ্যে বসবাস করে আসছেন তিনি। যুক্তরাজ্যে কাউন্টি কাউন্সিলে প্রথম বাঙালি ও মুসলিম নারী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন বাবলিন মল্লিক।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft