রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
আমলাতান্ত্রিক প্রক্রিয়াকে সহজ করার তাগিদ অর্থমন্ত্রীর
অর্থকড়ি ডেস্ক :
Published : Saturday, 2 November, 2019 at 9:06 PM
আমলাতান্ত্রিক প্রক্রিয়াকে সহজ করার তাগিদ অর্থমন্ত্রীরসরকারি কর্মকাণ্ড পরিচালনায় আমলাতান্ত্রিক জটিলতার কারণে অনেক সময় কাজরে গতি কমে যায়। আর এ আমলাতান্ত্রিক জটিলতা তৈরি হয়েছে ব্রিটিশ আমল থেকে চলে আসা রীতিনীতির কারণে। আমলাতন্ত্রিক প্রক্রিয়াকে আরো সহজ করতে পুরনো অপ্রয়োজনীয় রীতিনীতিকে ফেলে দিতে প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী মুস্তাফা কামাল।
শনিবার (২ নভেম্বর) দুপুরে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন রাষ্ট্রায়ত্ব করপোরেশন ও কোম্পানিসমূহের উত্তম চর্চা অবহিতকরণ ও পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণ বিষয়ক এ কর্মশালাটি আয়োজন করে গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ), প্রধানমন্ত্রীর কার্যালয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, সচিব, যুগ্ম সচিব, উপ সচিব পদমর্যাদার কর্মকর্তারা অংশ নেন।
অর্থমন্ত্রী বলেন, পৃথিবীতে কোনো ব্যবসা প্রতিষ্ঠান অর্থের অভাবে বন্ধ হয় নি। বন্ধ হয়েছে ম্যানেজমেন্টের সমস্যার কারণে। কিন্তু এখানে সিস্টেমটাই এরকম ব্রিটিশরা যাওয়ার সময় এমন করে দিয়ে গেছে যে এখান থেকে বের হওয়াটাই কঠিন।
এসময় অনুষ্ঠানের সভাপতি প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালামের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনারা এগুলোকে সহজ করে দিন। ব্রিটিশরা দিয়ে গেছে এগুলো আমরা মানতে বাধ্য না।
পাবলিক এবং প্রাইভেট সেক্টর একে অপরের পরিপূরক হয়ে কাজ করবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা আমরা সকলেই বিশ্বাস করি যে প্রাইভেট সেক্টর আমাদের ড্রাইভিং ফোর্স। আমাদের প্রাইভেট সেক্টরের জন্য আমার আরো দ্রুতগতিতে এগিয়ে চলছি। এতে কোনো সন্দেহ নেই। আলোচনার ভিত্তিতে যেকোনো কঠিন সমস্যার সমাধান সবসময় বেরিয়ে আসে।
চতুর্থ শিল্প বিপ্লবে সমাজের মাঝে রিস্ট্রাকচারিং হবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, মানুষ অনেক বয়স্ক হবে এবং মানুষের সংখ্যা কমে আসবে পৃথিবীতে। আগামি দশ বছর পৃথিবীর সমস্ত বড় শহরে যখন যাবেন সব বয়সের লোক দেখবেন। শতকরা ষাটভাগ মানুষ হবে ৫০ বছরের ওপরে। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে আমরা অনেকেই চাকরি হারাবো, কাজ হারাবো। আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তা আসবে, রোবট আসবে।
দ্বিতীয় কর্ম অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft