শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
শিক্ষা বার্তা
রাজশাহী বোর্ডে জেএসসি পরীক্ষা শুরু
রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 2 November, 2019 at 2:35 PM
রাজশাহী বোর্ডে জেএসসি পরীক্ষা শুরুসারাদেশের ন্যায় রাজশাহীতেও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা শুরু হয়েছে। এছাড়া রাজশাহীতে মাদরাসা বোর্ডের অধীনে শুরু জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)। নির্ধারিত তারিখ অনুযায়ী আজ শনিবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়।
প্রথমদিন জেএসসিতে বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষাবোর্ড চেয়ারম্যান মোঃ মোকবুল হোসেন। তিনি প্রথমে রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ পরিদর্শন করেন। পরে সেখান থেকে সরকারি পিএন বালিকা
এবছর রাজশাহী শিক্ষাবোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) ২৯ হাজার ৮৭০ শিক্ষার্থী বেড়েছে। গত বছর (২০১৮) ছিল ২ লাখ ৪৬ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী। এই শিক্ষাবোর্ডে ছাত্রীর তুলনায় ছাত্রের সংখ্যাই বেশি।
রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এবছর (২০১৯) সালে ২ লাখ ৬৩ হাজার রাজশাহী বোর্ডে জেএসসি পরীক্ষা শুরু৪৩৯ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে ১ লাখ ২৭ হাজার ৩৯৭ জন ছাত্র ও ১ লাখ ৩৬ হাজার ৪২ জন ছাত্রী।
অন্যদিকে দেশের মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে একযোগে জেএসসি পরীক্ষা শুরু হয়েছে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ২৩ লাখ ৯৭ হাজার ৫৬০ জন। বাকিরা অনিয়মিত।
এ পরীক্ষা নিয়ে গত ২৯ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নিন্দেশ দেওয়া হয়েছে। এসময় প্রশ্নপত্র ফাঁস-সংক্রান্ত গুজবের ফাঁদে না পড়তে অভিভাবকদের প্রতিও তিনি আহ্বান জানান।
এছাড়া দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়া হচ্ছে এই পরীক্ষা। এরমধ্যে প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড পরীক্ষা নিচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft