শুক্রবার, ১০ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বৃষ্টিতে বরেন্দ্র অঞ্চলের কৃষককে স্বপ্ন শেষ
ডাঃ মোঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো
Published : Sunday, 27 October, 2019 at 6:26 PM
বৃষ্টিতে বরেন্দ্র অঞ্চলের কৃষককে স্বপ্ন শেষরাজশাহীর বরেন্দ্র অঞ্চল তানোর গত তিনদিনের দুর্যোগপূর্ণ আবহাওয়ায় উঠতি রোপা-আমন ধানের চরম ক্ষতি হয়েছে। অতিরিক্ত বৃষ্টিপাত ও দমকা হাওয়ার কারণে বেশীর ভাগ পাঁকা-আধাপাকা ধান পানির নিচে পড়ে আছে। স্থানীয় কৃষকরা বলেন, দুর্যোগের কারণে শেষ মুহুর্তে ধানের ফলন প্রায় অর্ধেক কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে কি পরিমাণ ধানের ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক কোনো তথ্য দিতে পারেননি রাজশাহী কৃষি বিভাগ।
কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বরেন্দ্র অঞ্চল তানোরে ১৫ হাজার ২৫ হেক্টোর জমিতে ধানের আবাদের লক্ষমাত্রা নিধারণ করা হয়েছে। আর রোগ-বালাইমুক্ত অনুকুল আবহাওয়া বিরাজ করলে উৎপাদন লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ২২৫ হেক্টার জমিতে বেশি ধানের আবাদ করা হয়েছে। তবে শেষ মুর্হুতে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সে লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে আশঙ্কা করা হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার হাসানুল কবীর বলেন, এই মুহুর্তে অধিংশ জমির ধান প্রায় পাঁকা রং ধরেছে। আর ধান পেঁকে গেলে গাছের গোড়া স্বাভাবিক ভাবে নরম ও ধানের শীষের কারণে মাথা ভারি হয়ে যায়। তার উপর বৃষ্টি ও সাথে বাতাস হওয়ায় কিছু জমিতে ধান পড়ে গেছে। তবে এই মুহুর্তে জমির পানি বের করে দিতে আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি। আর নিচু জমি গুলোতে যে ধান পানির নিচে আছে তার ফলন কিছু কম হতে পারে।
উপজেলা কৃষ্ণপুর গ্রামে আর্দশ কৃষক সামসুদ্দিন ম-ল বলেন, এ বছর দাম কম থাকায় মাত্র ৪২ বিঘা জমিতে ধান রোপন করেছি। ধান ক্ষেত প্রায় পেঁকে গেছে কিন্তু শেষ মুহুর্তে গত তিন দিনের বৃষ্টিতে জমির ধান বেশি ভাগ পড়ে পানির নিচে চলে গেছে। মনে হচ্ছে ধানের ফলন প্রায় অর্ধেকেরও কম হবে। এমনিতে ধানে দাম কম তারপরে আবার অধেক পাওয়া যায় তাহলে সাধারণ কৃষকদের পথে বসতে হবে।
এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মেহেদী হাসান বলেন, গত দু’দিন ছুটি থাকার কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় উঠতি ধানের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক কোনো তথ্য এই মুহুর্তে নেই। উপসহকারী কর্মকর্তা মাঠে গেছেন সঠিক ক্ষয়ক্ষতির পরিমান নির্নয় করা যাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft