শনিবার, ১১ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে উৎসবমুখর পরিবেশে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন
মাদক জঙ্গি সন্ত্রাসমুক্ত সমাজ প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত
বিশেষ প্রতিনিধি :
Published : Sunday, 27 October, 2019 at 6:42 AM
মাদক জঙ্গি সন্ত্রাসমুক্ত সমাজ প্রতিষ্ঠায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত স্বচ্ছতার সাথে মাদক জঙ্গি সন্ত্রাস প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখার দৃঢ় প্রত্যয়ে শনিবার যশোরে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে। ‘পুলিশের সাথে কাজ করি-মাদক জঙ্গি সন্ত্রাসমুক্ত দেশ গড়ি’, ‘মাদক মুক্ত দেশ চাই-কমিউনিটি পুলিশের বিকল্প নাই’ এমন অনেকগুলো স্লোগানকে সামনে রেখে জাঁকজমকপূর্ণ ও আনন্দঘন পরিবেশে দিবসটি উদযাপন করা হয়। এ উপলক্ষে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা। ঢাক, ঢোল পিটিয়ে, বেলুন উড়িয়ে, রঙ-বেরঙের ব্যানার আর ফেস্টুন নিয়ে কয়েক হাজার মানুষ নেচে, গেয়ে শহর মাতিয়ে তোলেন। এসময় এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।
অনুষ্ঠানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি স্বেচ্ছাশ্রমে আবাসিক এলাকা, পাড়া মহল্লায় অপরাধ দমনে স্থানীয় জনগণের সক্রিয় ভূমিকাকে সাধুবাদ জানানো হয়। একইসাথে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে এলাকার সার্বিক শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্যে কয়েকজনকে সন্মানিতও করা হয়।
সকাল নয়টা থেকে শহরের দড়াটানায় ফেস্টুন, ব্যানার হাতে উচ্ছ্বসিত মানুষ জড়ো হতে থাকেন। এসময় বিভিন্ন এলাকা থেকে কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যরা মাদকমুক্ত দেশ গড়ার শ্লোগান দিতে দিতে এখানে উপস্থিত হন। সাথে যোগ হয় ব্যান্ড দলের নানা তালের বাজনা। সকাল ১০টা ১০ মিনিটে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডক্টর আনোয়ার হোসেন বেলুন উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে’র উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক মো. শফিউল আরিফ, সাবেক গণপরিষদ সদস্য মঈনুদ্দিন মিয়াজী, পুলিশ সুপার মঈনুল হক বিপিএম পিপিএম বার, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি আলী আকবর, দৈনিক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুন্ডু, সাধারণ সম্পাদক যোগেশ দত্ত, কমিউনিটি পুলিশিং ফোরামের উপদেষ্টা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান মুকুল, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহাবুব আলম লাভলু।
সকাল  সাড়ে ১০টায় যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ভাইস চ্যান্সেলর ডক্টর আনোয়ার হোসেন বলেন, মাদক সন্ত্রাস ও জঙ্গিমুক্ত কমিউনিটি গড়ার পাশাপাশি এলাকাকে দুর্নীতি মুক্ত করার কাজটিও করতে হবে কমিউনিটি পুলিশিং ফোরামকে। ফোরামের সদস্যদের স্বচ্ছ হতে হবে, সতর্ক থাকতে হবে।
পুলিশ সুপার মঈনুল হকের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন জেলা প্রশাসক মো. শফিউল আরিফ, সাবেক গণপরিষদ সদস্য মঈনুদ্দিন মিয়াজী, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি আলী আকবর ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন।
সভায় প্রত্যয় ব্যক্ত করা হয় মাদক, জঙ্গি, সন্ত্রাস, চুরি, ডাকাতি, চাঁদাবাজি, ছিনতাইয়ের বিরুদ্ধে স্থানীয় সচেতন মানুষ অংশ গ্রহণ করবে। ছোটখাটো অপরাধ বিষয়ে থানা বা আদালত পর্যন্ত না পাঠিয়ে স্থানীয়ভাবে মিমাংসায় আন্তরিক হবে। অপরাধী ও দোষীদের পুলিশে ধরিয়ে দিয়েও পুলিশকে সহায়তা করবে। স্থানীয় জনগণের অংশগ্রহণ, তথা কমিউনিটি পুলিশিংয়ের সক্রিয় ভূমিকা ছাড়া পুলিশের পক্ষে সব অপরাধ দমন সম্ভব নয় বলেও বলা হয় সভা থেকে।
সভায় জোর দিয়ে বলা হয়, পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশ  নাশকতাকারী,  চাঁদাবাজ, মাদক কারবারী, মৌলবাদী, জঙ্গিসহ সব ধরণের অপরাধী আটকে কাজ করবে। ‘পুলিশই জনতা-জনতাই পুলিশ’ এ মন্ত্রে উজ্জীবিত হয়ে সেবার মনোভাব নিয়ে কমিউনিটি পুলিশিং ফোরাম কাজ করবে। সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে কমিউনিটি পুলিশিং একটি নতুন মাত্রা। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft