বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০
জাতীয়
ন্যাম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Friday, 25 October, 2019 at 5:11 PM
ন্যাম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীআজারবাইজানের রাজধানী বাকুতে শুরু হওয়া ১৮ তম ন্যাম শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে বাকু কংগ্রেস সেন্টারের প্লেনারি হলে সম্মেলন শুরু হয়।
দুই দিনব্যাপী এই সম্মেলনের প্রথম পর্বে বাকু কংগ্রেস সেন্টারে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ১২০টি উন্নয়নশীল দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের অভ্যর্থনা জানান। পরে শুরু হয় উদ্বোধনী পর্ব।
সন্ধ্যায় আলিয়েভের আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। এছাড়া সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে শেখ হাসিনার।
এর আগে সকাল ১০টায় কংগ্রেস সেন্টারে সম্মেলনে আমন্ত্রিত বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা আসতে শুরু করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রাষ্ট্র ও সরকার প্রধানদের সেখানে স্বাগত জানান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।ন্যাম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী
উদ্বোধনের আগে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গ্রুপ ফটোসেশনে অংশগ্রহণ করেন।
গতকাল বৃহস্পতিবার বিকাল চারটায় বাকুর উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটে বাকু হায়দার আলিয়েভ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে। পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে বাকুর হোটেল হিল্টনে নিয়ে যাওয়া হয়। আজারবাইজান সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।
চার দিনের সফর শেষে আগামী রোববার স্থানীয় সময় বেলা ১১টায় বাকু হেইদার আলিয়েব আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।
উল্লেখ্য, ন্যাম বিশ্বের ১২০টি উন্নয়নশীল রাষ্ট্র নিয়ে গঠিত একটি ফোরাম, যা বড় কোনো পাওয়ার ব্লকের সঙ্গে বা বিপক্ষে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত নয়। জাতিসংঘের পর এটি বিশ্বব্যাপী রাষ্ট্রগুলোর বৃহত্তম গ্রুপিং।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft