শুক্রবার, ০৫ জুন, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
হেমন্তের বর্ষায় জনজীনে প্রভাব
কাগজ সংবাদ :
Published : Friday, 25 October, 2019 at 6:24 AM
হেমন্তের বর্ষায় জনজীনে প্রভাবহেমন্তে এসে বুধবার থেকে প্রকৃতিতে বিরাজ করছে বর্ষার রূপ। শীতের আমেজ নিয়ে গত দু’ দিনে ঝরছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, উত্তর তামিলনাড়ু-দক্ষিণ অন্ধ্র উপকূল এলাকার অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপের কারণে খুলনা বিভাগসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। অসময়ের হঠাৎ এ বৃষ্টিপাতে কৃষি, প্রকৃতি এবং জনজীবনে প্রভাব পড়ছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের এই অবস্থা থাকতে পারে আরও দু’দিন। আগামী শনিবারের পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক এ বিষয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, শনিবার দুপুর পর্যন্ত থেমে থেমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হবে। তবে, এ কয়েকদিন রোদও থাকবে। রোদ থাকলেও বৃষ্টিপাতই বেশি হবে।
গত বুধবার থেকে শুরু হওয়া এ বৃষ্টির প্রভাব পড়েছে জনজীবনে। বৃষ্টির পরিমাণ বেশি না হলেও স্কুল কলেজ শিক্ষার্থী এবং সাধারণ মানুষের জীবনযাত্রায় ছন্দপতন ঘটেছে। হালকা বৃষ্টির মেজাজে হেমন্তের শুরুতেই শীতের আমেজ আসায় আবহাওয়া পরিবর্তন জনিত রোগবালাইয়ের আশঙ্কা করছেন অনেকে।
সনাতন ধর্মবিশ্বাসীদের অন্যতম ধর্মীয় উৎসব কালী পূজা আগামী রোববার। যশোরে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত কালী পূজা অনুষ্ঠান বিশেষ পরিচিত। বৃষ্টি পূজা আয়োজনেও বাধার সৃষ্টি করছে বলে জানিয়েছেন আয়োজকরা। সামনে আর কয়েক ঘণ্টা। এর মধ্যে বৃষ্টিতে আলোকসজ্জ্বাসহ অন্যান্য ডেকোরেশনের কাজে বেশ বেগ পেতে হচ্ছে এবং হবে বলেও উল্লেখ করেন তারা।   
বৃষ্টির অজুহাতে কাঁচা তরকারি বাজারে প্রভাব পড়ার আশঙ্কা করছেন সাধারণ ক্রেতারা। যদিও গত দু’ দিনের বৃষ্টি নিয়ে ক্ষতির কোনো আশঙ্কা নেই উল্লেখ করে যশোর সদর উপজেলা কৃষি অফিসার এসএম খালিদ সাইফুল্লাহ গ্রামের কাগজকে জানিয়েছেন, বুধ ও বৃহস্পতিবার এ অঞ্চলে হওয়া বৃষ্টি আমন ধান কিংবা শীতকালীন সবজিতে তেমন কোনো প্রভাব ফেলবে না। তিনি আরও জানান, আগামী দিনে যদি বৃষ্টির পরিমাণ বাড়ে তবে ডাল জাতীয় শস্যের ক্ষেত্রে রোগবালাইয়ের আশঙ্কা থাকতে পারে। তিনি আরও বলেন, গত দু’দিনে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা সবজি চাষিদের জন্যে ক্ষতিকর নয় বরং উপকারী। তবে বৃষ্টির মেয়াদ এবং পরিমাণ বাড়লে তা ক্ষতির কারণ হতে পারে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft