রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০
জাতীয়
বর্জ্য ব্যবস্থাপনায় জনগণকে সচেতন হতে হবে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 24 October, 2019 at 8:26 PM
বর্জ্য ব্যবস্থাপনায় জনগণকে সচেতন হতে হবেবর্জ্য ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি জনগণকে আরো সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।
বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগ ও জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে ‘বাংলাদেশ-জাপান বর্জ‌্য হতে বিদ্যুৎ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব‌্যে তিনি এ আহ্বান জানান।
জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তার পাশাপাশি দক্ষতা বৃদ্ধিতে জাপান সার্বিক সহযোগিতা করে যাচ্ছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করছে জাপান। আমরা জাপানী প্রযু্ক্তি ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারি।’
কর্মশালায় জাপানের বর্জ্য ব্যবস্থাপনা বিশেষ করে বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদন প্রযু্ক্তির বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জানানো হয়, জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান পৃথিবীর বিভিন্ন দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ ‍উৎপাদন প্লান্ট বাস্তবায়ন করেছে। বাংলাদেশে এ খাতে বিনিয়োগের জন্য কর্মশালায় অংশগ্রহণকারী জাপানী প্রতিষ্ঠানগুলো আগ্রহ প্রকাশ করে। ‘
স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের বৈশ্বিক পরিবেশ বিষয়ক সাবেক উপমন্ত্রী শিগেমোতো কাজীহারা।
এ ছাড়া সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন, বাংলাদেশে জাপানী দূতাবাসের কাউন্সিলর ইয়াসুহারু শিন্তোসহ বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft