শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০
তথ্য ও প্রযুক্তি
সফটওয়্যার বিপণন ও দক্ষ জনবল তৈরিতে কাজ করছে বর্ণ আইটি
কাগজ ডেস্ক :
Published : Thursday, 24 October, 2019 at 9:06 PM
সফটওয়্যার বিপণন ও দক্ষ জনবল তৈরিতে কাজ করছে বর্ণ আইটিস্বপ্ন সবারই থাকে। স্বপ্নের বাস্তবতা আর সে লক্ষে কাজ করার অদম্য প্রচেষ্টাই একজনকে নিয়ে যতে পারে অনন্য উচ্চতায়। সময়, কাল, অবস্থান ভেদে স্বপ্ন দেখার ও ভবিষ্যৎ নির্ধারণের ক্ষেত্রেও এসেছে  অনেকটাই পরিবর্তন। বর্তমান তরুণ সমাজ অনলাইনভিত্তিক কাজে নিজেদের ক্যারিয়ার গড়ায় মনোনিবেশ করতে শুরু করছে। নিজেরা যেমন যুক্ত হচ্ছেন, তেমনি নানা প্রশিক্ষণ আর প্রয়োজনীয় শিক্ষার মাধ্যমে এ অঙ্গন কর্মক্ষম করে তুলছেন।
যশোরে আইটি সেক্টরে বেশ কিছু আইটি উদ্যোক্তা রয়েছেন। কাজ করছেন নানান সৃজনশীলতার মাধ্যমে। তাদের মধ্যে এগিয়ে যাওয়ার চেষ্ঠায় নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন সবার আগে যে নামটি নিতে হয় হয় তিনি হলেন বাঘারপাড়া উপজেলার উজ্জ্বল বিশ্বাস।
কৈশোর পেরোনের আগে থেকেই তার আইটির প্রতি আগ্রহ তৈরি হয়। আর তারই এই রেশ ধরে নিজ এলাকা যশোরের বাঘারপাড়ার উপজেলার ছাতিয়ানতলা বাজারে ২০১৬ সালে ছোট্ট একটা অফিস নিয়ে শুরু করেন সফটওয়ার ব্যবসার পাশাপাশি প্রশিক্ষণ কেন্দ্র। নাম দেন বর্ণ আইটি। যেখানে ছোট ছোট সফটওয়ার বিক্রি, শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণসহ আরও অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে কার্যক্রম চালানো হত।
স্বপ্ন খানিকটা পূরণ হলেও পুরোপুরি তৃপ্ত হতে পারলেন না তিনি। চাইলেন এ কার্যক্রকে আরো বিস্তার করা দরকার। কারণ তার প্রতিষ্ঠানের সেবাসমূহ শুধু ছাতিয়ানতলা, বাঘারপাড়া ও আসেপাশের এলাকার ছেলে-মেয়েরা পেতেন। তিনি চেয়েছিলেন তার সেবাসমূহ শুধু তার আশেপাশের এলাকার ছেলেমেয়েরা নয়, সবার মধ্যে ছড়িয়ে দিতে। ওই প্রশিক্ষণ কেন্ত্র থেকে এ পর্যন্ত ২ শতাধিক তরুণ/তরুণীকে বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখনো সেখানে কার্যক্রম চলমান।
সালটি ২০১৭। শুরু হয় নতুন অধ্যয়। এখান থেকে শুর হয় আরও একধাপ এগিয়ে যাওয়ার গল্প। এ সালের বছরের অক্টোবরের দিকে যশোর নাজির শংকরপুরে বাংলাদেশ হাইটেক অথোরিটির নির্মিত শেখ হাসিনা সফওয়ার টেকনোলজি পার্কে লেভেল-৮ এ ৬শ’ নব্বই বর্গফুট স্পেস নিয়ে নতুন উদ্যোগে কাজ শুরু করেন এ তরুণ উদ্যোক্তা। তিনি চেয়ে ছিলেন শুধু নিজের ব্যবসায়িক সমৃদ্ধিই নয় ডিজিটালাইজেশন কর্মকান্ডের মধ্যে দিয়ে তরুণ সমাজকে আইটির প্রতি আগ্রহী করে তোলা। তাই নতুন ভাবে রূপ দেন বর্ণ আইটিকে। এ ফার্মের বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে ডিজিটাল মার্কেটিং। যার মাধ্যমে ফেসবুক, গুগল সহ অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন প্রদান, নানার ধরনের সফটওয়ার উৎপাদন ও বিপননের কাজ করছে প্রতিষ্ঠানটি। স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার, পয়েন্ট অব সেলস (পস) ইআরপি, ইনভেনটরিসহ  বেশ কয়েকটি সফটওয়্যার তৈরি ও বাজারজাতকরণ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। যশোরসহ বিভিন্ন এলাকার গ্রাহকদের কাছে বিক্রি করে কর্পোরেট কার্যক্রমকে আরও সহজ করে তুলেছে। শুধু নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধিই নয় অঞ্চলের বেকারদের কর্মসংস্থানের জন্য সময়োপযোগী প্রশিক্ষণের মাধ্যমে তাদের স্বাবলম্বী করে তোলার কাজটি করে যাচ্ছেন একদল দক্ষ কর্মীর মাধ্যমে।
ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন ও এডভ্যান্স, ডিজিটাল মার্কেটিং কোর্সে নামমাত্র ফিসের বিনিময়ে প্রশিক্ষণ দেয়া হয়। শুধু প্রশিক্ষণ দেওয়া নয়, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মস্থলে কাজ করার সুযোগ তৈরিতেও ভূমিকা রাখছেন। প্রশিক্ষণ মূল কাজ না হলেও নিজস্ব ফার্মে দক্ষ জনবল তৈরি করছেন। বর্ণ আইটিতে এখন ১০জন কর্মী কাজ করছেন। যাদের মধ্যে  রয়েছেন শিক্ষার্থীরাও যারা পড়াশুনার পাশাপাশি এ কাজটা করছেন। অনেকে কিছু না জানলেও প্রশিক্ষণের মাধ্যমে উপযোগী করে তোলার ব্যবস্থা আছে। কমিশন ভিত্তিতেও আরও কিছু বেকার তরুণ/তরুণী কাজ করছেন।  
শুধু নিজ জেলাতে নয় জেলার বাইরে সাতক্ষীরা, খুলনাসহ দেশের আরো কয়েকটি স্থানে বর্ণ আইটির উৎপাদিত সফটওয়ার বিপণনের কাজ চলছে। দেশের গন্ডি ছড়িয়ে ভারত ও নেদারল্যান্ডে পণ্য উৎপাদন ও বিপণনের কথাবার্তা চলছে। ইতিমধ্যে দেশটির পাম্প নেদারল্যান্ড সংস্থার কর্মকর্তারা ব্যবসায়িক উন্নয়নে দু’বার ফার্মটি পরিদর্শন করেছেন। ফার্মটির কর্মকর্তা-কর্মচারিরা মিলে দিনরাত নিরলসভাবে কাজ করছেন প্রতিষ্ঠানটিকে শীর্ষে পৌঁছে নিতে।
বর্ণ আইটির প্রতিষ্ঠাতা উজ্জ্বল বিশ্বাস বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়নে তাঁর ফার্মটি তৃণমূল থেকে কাজ শুরু করেছে। সরকারের পক্ষে এ কাজটি করা সম্ভব নয় বলে মনে করেন তিনি।
তিনি বলেন, অঞ্চলে দক্ষ জনবলের অভাবে অন্যান্য সুযোগ সুবিধা থাকা স্বত্ত্বেও কাঙ্খিত লক্ষে পৌঁছানো সম্ভব হচ্ছে না। ডিজিটাল বাংলাদেশ হিসেবে উন্নত বিশ্বে তুলে ধরতে হলে আইটি ক্ষেত্রে সরকারী পৃষ্ঠপোষকতা আরো দরকার বলে তিনি মনে করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft