রবিবার, ১২ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
পদ্মায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার মহাউৎসব
রাজশাহী ব্যুরো :
Published : Wednesday, 23 October, 2019 at 7:49 PM
পদ্মায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার মহাউৎসবরাজশাহীর গোদাগাড়ী পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার মহাউৎসব মেতেছে একদল জেলে। মৎস্য বিভাগ সূত্রে জানা যায় ৯ অক্টেবর থেকে ৩০ অক্টোবর অথাৎ ২২ দিন নদীতে ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি মৎস্য বিভাগ। কিন্তু গত কয়েকদিন ধরে উপজেলার হরিমংকর পুর, ভাটোপাড়া, দেওয়ান পাড়া, মাদার পুর, রেল বাজার, হাটপাড়া, সারাংপুরসহ বিভিন্ন এলাকায় পদ্মা নদীতে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ ধরার মহাউৎবে মেতেছে জেলেরা। প্রতিদিন সকাল থেকে গভীর রাত্রী পর্যন্ত মা ইলিশ ধরে নদীর উপারে চর এলাকায় প্রথমে নিয়ে যাওয়া হয়। এরপর সুযোগ বুঝে নদীর এপারে নিয়ে এসে বাড়ীতে রেখে বিক্রি করা হয়। প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়।
মঙ্গলবার দিবাগত রাতে জেলেরা জানান, ইলিশ মাছ ধরার সময় অভিযানে আসে নৌ পুলিশ ও মৎস্য বিভাগের লোকজন। অভিযানে নিষিদ্ধ কারেন্ট জাল, ইলিশ মাছ ও নৌকা আটক করলেও অর্থের বিনিময়ে ছেড়ে দেয়া হয়। অভিযানে অংশ নেওয়া গোদাগাড়ী নৌ পুলিশ ফাড়ীর এএসআই আব্দুল মালেকের বিরুদ্ধে জব্দকৃত কারেন্ট ও ইলিশ বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে। নৌ পুলিশের এ কর্মকর্তা ইলিশ মাছ ধরার কাছে ব্যবহারিত প্রতি নৌকা থেকে এক হাজার টাকা বখরা তুলছে বলে মাছ ধরার সঙ্গে জড়িত একাধিক জেলে নাম প্রকাশ না করা শর্তে জানান।
জেলেরা আরোও জানান, বখরা না দিলেই ইলিশের নৌকা আটক করে নৌ পুলিশ। রেলবাজার নদীর পাড়ের লোকজন জানান গত শনিবার থেকে গতকাল সোমবার পর্যন্ত ইলিশ মাছসহ ৮টি নৌকা আটক করে। প্রতি নৌকা ৫ হাজার টাকা নিয়ে গতকাল মঙ্গলবার সকালে নৌকা গুলি ছেড়ে দেয় এএসআই আব্দুল মালেক।
গোদাগাড়ী নৌ পুলিশ ফাঁড়ীর ইনচার্জ আরমান হোসেন বলেন, বিষয়টি তার জানা নেই। তবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
গোদাগাড়ী মৎস্য বিভাগের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী অবৈধভাবে ইলিশ মাছ ধরার সঙ্গে জড়িতদেও কাছ থেকে বখরা ও ইলিশ মাছ নিচ্ছে বলে জেলেরা জানান।
গোদাগাড়ী সিনিয়র মৎস্য কর্মকর্তা শামসুল করিম বলেন, মৎস্য বিভাগে জনবল সংকট থাকার কারণে একযোগে সব এলাকায় অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তবে মৎস্য বিভাগের অভিযান অব্যাহত রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft