সোমবার, ৩০ মার্চ, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
জোট সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 22 October, 2019 at 6:10 PM
জোট সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহুনতুন সরকার গঠনে ব্যর্থ হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর জোট সরকার গঠন করতেও ব্যর্থ হলেন তিনি। ফলে এবারে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বি ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির বেনি গান্টজ সরকার গঠনের সুযোগ পেতে যাচ্ছে। সরকার গঠন করতে তার হাতে ২৮ দিন সময় থাকবে।
এর আগে সেপ্টেম্বরের শেষ নাগাদ নেতানিয়াহুকেই নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রুভেন রিভলিন।
নেতানিয়াহু এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের সঙ্গে যৌথ বৈঠকের পর নেতানিয়াহুকে সরকার গঠনের এই আহ্বান জানান প্রেসিডেন্ট রিভলিন। এসময় তিনি বলেন, এই মুহূর্তে সরকার গঠনের ক্ষেত্রে নেতানিয়াহুই এগিয়ে রয়েছেন।
ইসরোয়েলে সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী ও লিকুদ পার্টির প্রধান ৬৯ বছর বয়সী নেতানিয়াহুকে তখন সরকার গঠনের জন্য মোট ২৮ দিন সময় বেধে দেয়া হয়েছিলো।
কিন্তু এই সময়সীমার মধ্যে গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির সঙ্গে সমঝোতার চেষ্টা চালিয়েও ব্যর্থ হন নেতানিয়াহু। ফলে সোমবার জোট সরকার গঠনের পরিকল্পনা থেকে সরে আসেন লিকুদ পার্টির এই নেতা। এসময় জোট সরকার গড়তে বারবার চেষ্টা করেও ব্যর্থ হওয়ার কথা স্বীকার করে নেন নেতানিয়াহু।
নেতানিয়াহু ব্যর্থ হওয়ার পর গান্টজকে নতুন জোট সরকার গড়তে ২৮ দিন সময় বেধে দিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট রুভেন রিভলিন। ৩৩ আসন পাওয়া ব্লু অ্যান্ড হোয়াইট পার্টিকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইসরায়েলি আরব আইনপ্রণেতারা। তারপরও সরকার গঠনে প্রয়োজনীয় ৬১টি আসন পেতে দলটির করতে ১২টিরও বেশি আসন কম রয়েছে বলে জানা গেছে। গান্টজ সরকার গঠনে ব্যর্থ হলে ইসরায়েলে ফের নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে।
চলতি বছরের এপ্রিলে দেশটিতে আগাম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে ব্যর্থ হয় ক্ষমতাসীন দল লিকুদ পার্টি। ফলে সেপ্টেম্বরে মাসে পুনরায় নির্বাচন হয়। এবারও কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে সমস্যায় পড়েছে ইসরায়েল। দেশটির ইতিহাসে এবারই প্রথম একই বছরে দুইটি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘটনা ঘটলো।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft