সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
সাবধান! গুগল আপনাকে ফলো করছে
কাগজ ডেস্ক :
Published : Sunday, 20 October, 2019 at 6:58 AM
সাবধান! গুগল আপনাকে ফলো করছেঅজান্তেই আপনার গতিপথ ও কার্যক্রম ফলো করছে গুগল। অনলাইন থেকে কখন কি কিনেছেন, কত ব্যয় করেছেন সবই জমা আছে গুগল হিস্ট্রিতে। জিনিস পছন্দ থেকে কেনার পর বিলের পরিমাণ- সব কিছু সরাসরি জমা হচ্ছে গুগলে। কাজেই অনলাইনে কোথা থেকে কী কিনছেন, কত বার কিনছেন, কোন বিষয়ে আপনার পছন্দ রয়েছে তা পৌঁছে যাচ্ছে আপনার ব্যক্তিগত জিমেল অ্যাকাউন্টে।
সিএনএনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গুগল-এর কাছে ‘Purchases’ নামক তালিকায় ২০১২ সাল থেকে কেনাবেচার সব ইতিহাস রয়েছে। এই সাইটে ( https://myaccount.google.com/purchases ) প্রবেশ করলে দেখতে পারবেন এতদিন আপনি অনলাইন মাধ্যমে যা যা কেনাকাটা করেছেন তার তালিকা।
এদিকে গুগলের মুখপাত্র জানিয়েছেন, গ্রাহকের সুবিধার জন্যই বানানো হয়েছে এই তালিকা। যাতে তারা খুব সহজেই মনে করতে পারেন, কী কিনেছিলেন, কোথা থেকে কিনেছিলেন, এবং কোথায় কোথায় সাবসক্রিপশন করেছেন। যদি আপনি আপনার গোপন তথ্য না রাখতে চান, রয়েছে ডিলিট অপশন।
তবে ডিলিট করার অপশন কিন্তু সহজ নয়। এতদিন যাবত যা যা কিনেছেন, সেই সমস্ত পেজে ঢুকে ‘Remove Purchase’ অপশনে ক্লিক করে, ‘To remove this purchase, delete the email’ ক্লিক করতে হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft