শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০
জাতীয়
‘মুক্তচিন্তার বিকাশ জাতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে’
কাগজ ডেস্ক :
Published : Saturday, 19 October, 2019 at 8:34 PM
‘মুক্তচিন্তার বিকাশ জাতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে’জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যুব ছায়া সংসদ বা ইয়ুথ পার্লামেন্ট ধারণার মাধ্যমে মুক্তচিন্তার বিকাশ ঘটে। মুক্তচিন্তার বিকাশ জাতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে।
শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘যুব ছায়া সংসদ’ এর অষ্টম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। যুব ছায়া সংসদের এবারের প্রতিপাদ্য ‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ‌্য নিশ্চিত করুন; যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’।
স্পিকার বলেন, তরুণদের মুক্তচিন্তার বিকাশে যুব ছায়া সংসদ ভূমিকা রাখছে। বাকস্বাধীনতা ও যুক্তির মধ্য দিয়ে পরমতসহিষ্ণুতা চর্চার সুযোগ ঘটে, যা গণতন্ত্রের জন্য অপরিহার্য। গঠনমূলক সমালোচনা সহ্য করার মানসকিতা গড়ে তুলতে হবে।
তিনি আরো বলেন,  জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০২১ বাস্তবায়নের মধ্যে দিয়ে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। আজকের বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে পরিপূর্ণ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে।
তিনি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান।
যুব ছায়া সংসদ অষ্টম অধিবেশন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। আমার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজিস) সেক্রেটারি জেনারেল শিশির শীল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।
জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০ জন এবং সংরক্ষিত মহিলা আসনের আদলে ৫০ জনসহ মোট ৩৫০ জন শিক্ষার্থী এই যুব ছায়া সংসদে প্রতিনিধিত্ব করেন। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, ইয়ুথ এগেইনস্ট হাঙ্গার, ড্যান চার্চ এইডসহ দেশের ৪০টির অধিক স্বেচ্ছাব্রতী সংগঠন এই যুব ছায়া সংসদ আয়োজন করে।
তরুণ প্রজন্মের মধ্যে গণতান্ত্রিক ধ্যান-ধারণার বিকাশ এবং সংসদীয় ধারায় সমস্যা সমাধানের রীতিকে প্রণোদিত করার লক্ষ্যে যুব ছায়া সংসদ এ কর্মসূচি বাস্তবায়ন করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft