সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০
জীবনধারা
শুষ্ক ত্বকে ব্রণ হলে যা করবেন
কাগজ ডেস্ক :
Published : Monday, 14 October, 2019 at 6:05 AM
শুষ্ক ত্বকে ব্রণ হলে যা করবেনসচরাচর ব্রণ দেখা দেয় তেলতেলে ত্বকে। কিন্তু আজকাল শুষ্ক ত্বকেও ব্রণ হচ্ছে। এর ট্রিটমেন্টের ধরনটা কিন্তু তৈলাক্ত ত্বকের থেকে একেবারেই আলাদা। তৈলাক্ত ত্বকে তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে ব্রণ কমানো সম্ভব, কিন্তু শুষ্ক ত্বকে একই পদ্ধতি অনুসরণ করতে গেলে ত্বক আরও শুষ্ক, আরও বেহাল হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই শুষ্ক ত্বকে ব্রণ বেরোলে যা করতে হবে-
শুষ্ক ত্বকে ব্রণ হয় কেন?
শুষ্ক ত্বকে বাড়তি তেল জমার সমস্যা না থাকলেও নানা কারণে ব্রণ বেরোতে পারে। ত্বক নিয়মিত এক্সফোলিয়েট করা না হলে মৃত কোষ জমে রোমছিদ্রের মুখ বন্ধ করে দিতে পারে, যার ফলে ব্রণ বেরোয়। ঠিকমতো মেকআপ না তুললে বা ত্বক পরিষ্কার না রাখলেও হেয়ার ফলিকলের মুখ বন্ধ হয়ে যায়। সেখানে ব্যাক্টেরিয়ার সংক্রমণের ফলে ব্রণ বেরোয়।
শুষ্ক ত্বকের ব্রণ কমাতে ঘরোয়া ট্রিটমেন্ট
ত্বকে রাসায়নিক যুক্ত ক্রিম লাগাতে অনেকেই চান না, কারণ তাতে ত্বক আরও শুকনো আর বিবর্ণ হয়ে যেতে পারে। তেমন হলে প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ও রয়েছে আপনার হাতের কাছেই।
লেবু তেল
লেবু তেলের মধ্যে অ্যান্টি অক্সিডান্ট গুণ রয়েছে যা শুষ্ক ত্বকের ব্রণ কমাতে এবং সেই সঙ্গে ফ্রি র্যা ডিক্যাল জনিত ক্ষতি সারাতে সক্ষম। নারকেল তেল বা আমন্ড অয়েলের মধ্যে দু’-তিন ফোঁটা লেবু তেল মিশিয়ে ব্রণর জায়গাটায় লাগান। প্রতিদিন লাগালে ব্রণ কমে যাবে।
নিম
ত্বকের প্রদাহ কমাতে ও সংক্রমণ রোধে নিম খুবই কাজের। ১০-১৫টা নিমপাতা বেটে ঘন পেস্ট তৈরি করে ব্রণর উপরে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন, তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগালে ব্রণ তো কমবেই, ত্বকের অবস্থাও আগের চেয়ে উন্নত হবে।
হলুদ
নিমের মতোই হলুদও ত্বকের প্রদাহ আর সংক্রমণ কমাতে পারে। এক চাচামচ হলুদগুঁড়োয় জল মিশিয়ে পেস্ট করে ব্রণর উপর লাগান। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলবেন। ব্রণ না শুকোনো পর্যন্ত প্রতিদিন লাগাতে হবে।
অ্যালো ভেরা
টাটকা অ্যালো ভেরা রস ত্বকের নানা ছোটখাটো সমস্যা মেটাতে পারে। বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে সবচেয়ে ভালো, তা হলে টাটকা অ্যালো ভেরার রসটা পাবেন। একটা পাতা কেটে খানিকটা রস বের করে কাঁটা দিয়ে ঘেঁটে একটু পাতলা করে নিন, তারপর ব্রণর উপরে লাগিয়ে আধ ঘণ্টা অপেক্ষা করুন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলবেন।
গোলাপজল
ত্বকের প্রদাহ কমিয়ে স্নিগ্ধতা ফেরাতে গোলাপজল খুব ভালো কাজ করে। তুলোয় করে গোলাপজল নিয়ে ব্রণর উপরে লাগিয়ে নিন। ব্রণ শুকিয়ে যাবে, ব্যথাও কমবে।
শুষ্ক ত্বকে ব্রণ প্রতিরোধ করবেন কীভাবে?
ত্বক পরিষ্কার রাখা যেমন ব্রণ প্রতিরোধের গোড়ার কথা, তেমনি শুষ্ক ত্বক বেশি পরিষ্কার করা মানে তা আরও শুষ্ক করে তোলা। তাই শুষ্ক ত্বকের বেলায় একটু বেশিই যত্ন নিতে হবে। দেখে নিন শুষ্ক ত্বক পরিচর্যার কিছু নিয়ম।
ভালো মানের ময়শ্চারাইজার মাখুন
ক্রিম-বেসড, ফেনাহীন ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন
দিনে দু’বারের বেশি মুখ ধোবেন না
সানস্ক্রিন না মেখে রোদে বেরোনো চলবে না
খুব খসখসে ধরনের স্ক্রাব এড়িয়ে চলাই ভালো
মুখে বারবার হাত দেবেন না
চড়া রোদে বেরোবেন না
নিয়মিত ব্যায়াম করুন
সুষম খাবার খান, পর্যাপ্ত জলপান করুন
এসব সত্ত্বেও ব্রণ না কমলে হরমোনের ভারসাম্য ঠিক আছে কিনা জানতে চিকিৎসকের সাহায্য নিন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft