সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
৩য় আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯
যশোরের মঞ্চ রাঙাবেন দুই দেশের প্রখ্যাত অভিনেতা-অভিনেত্রী
কাগজ সংবাদ :
Published : Thursday, 10 October, 2019 at 6:37 AM
যশোরের মঞ্চ রাঙাবেন দুই দেশের প্রখ্যাত অভিনেতা-অভিনেত্রী দীর্ঘ বিরতির পর আবারও সরগরম হয়ে উঠতে যাচ্ছে যশোরের নাট্যাঙ্গন। দেশ বিদেশের প্রখ্যাত মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র নাট্য ব্যক্তিত্বরা এবার রাঙাতে আসছেন যশোরের নাট্যমঞ্চ। এতদিন টিভি বা চলচ্চিত্রে যাদের অভিনয়ে বুদ হয়েছেন দর্শক তারাই ভারতের সেই ‘ছোটমা’খ্যাত অঞ্জনা বসু, ‘হ্যাপি প্যারেন্টস ডে’র উপস্থাপক দেবশংকর হালদার ছাড়াও বিপ্লব বন্দ্যোপাধ্যায় আর চৈতালি ঘোষালের অভিনয় এবার যশোরের মঞ্চে উপভোগ করতে পারবেন। সাথে থাকছে প্রখ্যাত মঞ্চ, টিভি ও চলচ্চিত্র অভিনেতা, নির্দেশক, লেখক লিয়াকত আলী লাকি, অনন্ত হিরা, রামিজ রাজু, নুনা আফরোজের সাথে গুণী শিল্পীদের পরিবেশনা। আগামী ১২ অক্টোবর যশোর শিল্পকলা একাডেমী মিলনায়তনে সাত দিনব্যাপী এই নাট্য উৎসবের আয়োজন করেছে শীর্ষস্থানীয় নাট্য সংগঠন বিবর্তন যশোর।
‘দ্রোহ প্রেম ঐতিহ্যের স্বপ্নযাত্রা’ স্লোগান নিয়ে এটা তাদের তৃতীয় আন্তর্জাতিক নাট্য উৎসব। ১২ অক্টোবর দিনটি বিবর্তন যশোরের কাছে স্মরণীয়। আজ থেকে ৩০ বছর আগের এই দিনে যশোরের ক্ষয়ে যাওয়া নাট্যাঙ্গণে প্রাণের সঞ্চার করতে রাজনৈতিক চেতনায় লালিত একদল নিবেদিতপ্রাণ কর্মী ও সংগঠক প্রতিষ্ঠা করেছিলেন বিবর্তন যশোর। প্রতিষ্ঠার দীর্ঘ তিন দশকে নানা চড়াই-উৎরাই পেরিয়ে সংগঠনটি আজ স্থানীয় পরিমন্ডল ছাপিয়ে জনপ্রিয় হয়েছে দেশ ও বিদেশে। প্রতিষ্ঠার এই ক্ষণটিকে নাট্যপ্রেমিদের প্রতি উৎসর্গ করতেই আয়োজন করা হয়েছে এই নাট্য উৎসবের।
উৎসব উপলক্ষে গতকাল বুধবার প্রেসক্লাব যশোরে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে উৎসবের নানা দিক তুলে ধরেন সংগঠনের সভাপতি ও উৎসব কমিটির আহবায়ক সানোয়ার আলম খান দুলু।
তিনি জানান, এবারের নাট্য উৎসবে বাংলাদেশ ও ভারতের আটটি নাট্য সংগঠন অংশ নিচ্ছে। তারা সাত দিনে মোট আটটি নাটক মঞ্চস্থ করবে। এতে অভিনয় করবেন দুই দেশের প্রায় আড়াইশ নাট্যকর্মী। উৎসবের সপ্তম দিন ১৮ অক্টোবর সকাল সাড়ে ১০টায় থাকছে ‘নাট্য কর্মীদের সামাজিক, রাজনৈতিক ও শৈল্পিক দায়বদ্ধতা’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবদ্ধ উপস্থাপন করবেন ভারতের প্রখ্যাত গবেষক ও সমালোচক অংশুমান ভৌমিক। থাকছে তথ্যবহুল ও মনোমুগ্ধকর একটি সুভ্যেনির। বিবর্তন, যশোরে প্রথম আন্তর্জাতিক নাট্য উৎসব করে ২০১৩ সালে এবং দ্বিতীয়টি ২০১৫ সালে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবে পশ্চিমবাংলার প্রাচ্য কলকাতা, ঋত্বিক বহরমপুর, যুগের যাত্রী চন্দননগর এবং অঙ্গন বেলঘরিয়া নাটক পরিবেশন করবে। এসব সংগঠনের শিল্পীরা আসবেন ১৫ অক্টোবর থেকে। তাদের প্রথম পরিবেশনা ১৬ অক্টোবর প্রাচ্য কলকাতার ‘খেলাঘর’। এতে বিপ্লব বন্দ্যোপাধ্যায় ছাড়াও অভিনয় করবেন অঞ্জনা বসু, চৈতী ঘোষাল এবং দেবশংকর হালদার। ১৭ অক্টোবর ঋত্বিক বহরমপুর পরিবেশন করবে বিপ্লব দের নির্দেশনায় ‘চম্পাবতী’। ১৮ অক্টোবর দু’টি নাকট প্রদর্শিত হবে। প্রথমে যুগের যাত্রী পরিবেশন করবে রামকৃষ্ণ মন্ডলের নির্দেশনায় ‘চাঁদসওদাগর’ এবং পরে অঙ্গন বেলঘরিয়া পরিবেশন করবে অভি সেনগুপ্তর নির্দেশনায় ‘ফিরে পাওয়া’।
১২ অক্টোবর উৎসবের উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে লিয়াকত আলী লাকী নির্দেশিত লোক নাট্য দলের নাটক ‘আমরা তিনজন’। ১৩ অক্টোবর বিবর্তন যশোর পরিবেশন করবে ইফসুফ হাসান অর্ক নির্দেশিত ‘মাতব্রিং’, ১৪ অক্টোবর প্রাঙ্গণেমোর পরিবেশন করবে অনন্ত হিরা নির্দেশিত ‘ঈর্ষা’ এবং ১৫ অক্টোবর আনোয়ার হোসেন নির্দেশিত ‘জিষ্ণুযারা’ পরিবেশন করবে দর্শনার অনির্বান থিয়েটার।
সানোয়ার আলম খান দুলু জানান, ‘পৃষ্টপোষকদের সহযোগিতা ছাড়াই নিজেদের শিল্প, চেতনা ও মননে বলিয়ান হয়ে বিবর্তন যশোর প্রায় নয় লাখ টাকা ব্যয়ে এই আয়োজন করছে। যশোরের আপামর মানুষ আমাদের প্রেরণা। আমরা বিশ্বাস করি অতীতের মত এবারও এখানকার দর্শক আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে।’ উৎসবে প্রদর্শিত নাটকগুলো টিকেটের বিনিময়ে দেখা যাবে উল্লেখ করে দুলু জানান, বিবর্তন যশোর কার্যালয়ে টিকেট পাওয়া যাচ্ছে। এবার প্রবেশ মূল্য ধরা হয়েছে এক হাজার, পাঁচশ, দুইশ ও একশ টাকা করে। ইতোমধ্যে টিকেটের অধিকাংশই বিক্রি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
উদ্বোধনী দিনে নাটক শুরুর আগে বিকেল সাড়ে চারটা থেকে শুরু হবে এক ঘণ্টার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে যশোরের সকল সাংস্কৃতিক সংগঠনগুলোর শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। নাট্য উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাট্য উৎসব আয়োজক কমিটির উপদেষ্টা অর্চনা বিশ্বাস ইভা, যশোর শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, সাংবাদিক সাজেদ রহমান, বিবর্তন যশোরের সাবেক সাধারণ সম্পাদক এইচআর তুহিন, বর্তমান সাধারণ সম্পাদক আতিকুজ্জামান রনি, সহসভাপতি নওরোজ আলম খান চপল, যুগ্মসম্পাদক মানব বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান রিপন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft