সোমবার, ৩০ মার্চ, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
প্রতিমন্ত্রী ও রেঞ্জ ডিআইজির পরিদর্শন : আজ দশমী
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও জাঁকজমকে যশোরে মহানবমী উদযাপিত
দেওয়ান মোর্শেদ আলম :
Published : Tuesday, 8 October, 2019 at 6:06 AM
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও জাঁকজমকে যশোরে মহানবমী উদযাপিতয দেবী সর্বভূতেষু শক্তিরূপেণ সংস্থিতা। নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ॥ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে মহাজাঁকজমক, সাজসজ্জা, ঢাক ঢোল আর মাইকের বাজনায় মুখরিত করে গতকাল যশোরে দূগোৎসবের চতুর্থ দিন মহানবমী উদযাপিত হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে আনন্দমুখোর পরিবেশে জেলার ৬শ’৭৭ টি পূজা মন্ডপে চলেছে ভক্তদের পূজা অর্চণা। যথাবিধানে বলিদান এবং ঐশ্বর্যলাভের নিমিত্তে জপ ও হোম পালন করেছেন সনাতনীরা। প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, ডিআইজি ডক্টর খন্দকার মহিদ উদ্দিন, জেলা ও পুলিশ প্রশাসনের পদস্থরাসহ গণ্যমান্য ব্যক্তিরা মন্দির ও উৎসবস্থল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। যশোর শহর, শহরতলী ও গ্রামাঞ্চলে বিভিন্ন মন্দির প্রাঙ্গনে মেলাগুলোতে উপচে পড়া ভিড় প্রমাণ দিয়েছে সার্বজনীন এ উৎসবের।   
আজ মহা দশমী। যশোর লাল দীঘিতে নিরঞ্জনের মাধ্যমে সমাপ্তি ঘটবে ৫ দিনের এ উৎসবের।   
দেবী দুর্গাকে প্রাণ ভরে দেখে নেয়ার ক্ষণ ছিল গতকাল। দুর্গাপুজোর অন্তিম দিনে দেবী দুর্গার নাম বারবার উচ্চারণ করে রাতে আরতী নৃত্য করে শেষ হয়েছে নবমী। দিনভর যশোরের মানুষ ধর্মবর্ণ নির্বিশেষে সকলে মিলিত হন সার্বজনীন এ উৎসবে। পূজাকে আনন্দময় করতে উৎসব মাঠে কেনাকাটাও করেন তারা। যশোর শহর, শহরতলী ও গ্রামাঞ্চলে বিভিন্ন মন্দির প্রাঙ্গনের মেলায় খেলনা, মিস্টি, কসমেটিকসসহ নানা সামগ্রীর দোকান নবমীতে ভিন্ন মাত্রা যোগায়।
গতকাল বিকেলে যশোর শহরের বেজপাড়া পূজার মাঠ, শ্রীশ্রী রামকৃষ্ণ আশ্রম পূজা মন্দির, শহীদ সুধীর ঘোষ পূজামন্দির, নীলগঞ্জ মহাশ্মাশন পূজা মন্দির, বেজপাড়া গয়ারাম রোড পূজা মন্দিরসহ বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দুর্গোৎসবে স্বতস্ফুর্ততা চোখে পড়ে। বিগত ৩ দিনের তুলনায় গতকাল উৎসব ও মন্দির প্রাঙ্গনে ভীড় বেশি হওয়ায় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন মন্ডপ এলাকায় কঠোর নিরাপত্তা গ্রহণ করা হয়। আইন শৃংখলা সমুন্নত রাখতে জেলা জুড়ে অতিরিক্ত ফোর্স নিযুক্ত করা হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়। উৎসব ঘিরে গতকাল কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। গতকাল যশোর শহর ও মণিরামপুরের কয়েকটি মন্দির ও উৎসবস্থল পরিদশন করেছেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। তিনি সন্তোষ প্রকাশ করেছেন আনন্দ উৎফুল্ল ভক্তদের দেখে।
এদিকে পুলিশের খুলনা রেঞ্জ ডিআইজি ডক্টর খন্দকার মহিদ উদ্দিন এদিন সন্ধ্যায় ঝিনাইদহের কয়েকটি মন্দির, যশোরের রামকৃষ্ণ আশ্রম মন্দির, নীলগঞ্জ সাহাপাড়া মন্দির ও মহা শ্মশান মন্দির পরিদর্শন করেন। এসময় তিনি সন্তোষ প্রকাশ করেন। বিগত দিনগুলোর মত আজকের দিনটিতেও নিরাপত্তা জোরদার রাখার ব্যাপারে যশোর পুলিশকে নির্দেশনা দেন।  
এদিকে, জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অসীম কুমার কুন্ডু ও সাধারণ সম্পাদক যোগেশ দত্ত জানিয়েছেন, দুর্গোৎসব সফল ও সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। সে জন্য জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে সাধুবাদ জানাই। আজ নিরঞ্জন। বিকেল ৫ থেকে রাত ১০ পর্যন্ত প্রতিমা বিসর্জন দেয়া হবে। এ লক্ষ্যে লাল দীঘিপাড়ে নিরঞ্জন সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। এ উৎসব চলাকালীন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, মন্ডপগুলোর আশেপাশে নিরাপত্তা জোরদার রাখার আহবান জানান তারা। বিশৃংখলা পরিহার করে পুজোয় আনন্দ ঘন পরিবেশ বজায় রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন তারা। সকলের সহযোগিতায় আজকের বিসর্জন সুন্দর ও সার্থক হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft