শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ভেস্তে গেল পিয়ংইয়ং ও ওয়াশিংটনের পারমাণবিক আলোচনা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 6 October, 2019 at 8:02 PM
ভেস্তে গেল পিয়ংইয়ং ও ওয়াশিংটনের পারমাণবিক আলোচনাচুক্তি ছাড়াই শেষ হয়েছে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের পারমাণবিক আলোচনা। শনিবার (৫ অক্টোবর) সুইডেনের স্টকহোমের ‘লিডিঙ্গো’ দ্বীপে বৈঠকে বসেন দু’দেশের কূটনৈতিকরা।
বৈঠক শেষে উত্তর কোরিয়ার প্রধান আলোচক কিম মায়ং গিল বলেছেন, আমেরিকার সঙ্গে পারমাণবিক আলোচনা ভেঙে গেছে। তবে ওয়াশিংটনের মতে দু'পক্ষের আলোচনা ভালো হয়েছে।
সুইডেনে অবস্থিত উত্তর কোরিয়ার দূতাবাসের বাইরে সাংবাদিকদের কিম বলেন, 'স্টকহোমের আলোচনায় আমাদের প্রত্যাশা পূরণ হয়নি এবং সংলাপ ভেঙে গেছে। এতে আমরা খুবই অসন্তুষ্ট। মার্কিন যুক্তরাষ্ট্র তার পুরনো অবস্থান ও দৃষ্টিভঙ্গি ত্যাগ করেনি। তারা খালি হাতে আলোচনার টেবিলে এসেছে।’
তবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি মরগান অর্টাগাস বলছেন, ‘আমরা আলোচনায় সৃজনশীল ধারণা এবং বেশ কিছু নতুন উদ্যোগ নিয়ে এসেছিলাম।’
সুইডেনের আমন্ত্রণে দুই সপ্তাহ পর দেশ দুটি আবার আলোচনায় বসবে বলে জানান তিনি।
উল্লেখ্য, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে আমেরিকার উদ্যোগে উত্তর কোরিয়ার সঙ্গে গত বছরের জুন মাসে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সংলাপ শুরু হয়। ওই মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। এরপর দুই নেতা আরও দু’বার সরাসরি সাক্ষাৎ করলেও দ্বিপক্ষীয় সংলাপে তেমন কোনো অগ্রগতি হয়নি।
উত্তর কোরিয়া তার পরমাণু অস্ত্র কর্মসূচিতে যেকোনো পরিবর্তন আনার আগে দেশটির ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চায়। অন্যদিকে আমেরিকা বলছে, আগে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র কর্মসূচি পুরোপুরি বন্ধ করতে হবে এবং তারপরই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft