বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে আলোচনায় বসার আহ্বান জাতিসংঘের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 5 October, 2019 at 8:29 PM
কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে আলোচনায় বসার আহ্বান জাতিসংঘেরজাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কাশ্মীর ইস্যুতে পাকিস্তান ও ভারতকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। আজ শনিবার (৫ অক্টোবর) জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিকের বক্তব্যের বরাত দিয়ে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ এ কথা জানিয়েছে।
দীর্ঘদিনের পুরনো কাশ্মীর ইস্যুতে দক্ষিণ এশিয়ার দুই দেশ পাকিস্তান ও ভারতের মধ্যকার সম্পর্কে এখন যুদ্ধভাব বিরাজ করছে। এরই মধ্যে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার।
অপরদিকে সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছে ভারত। যে কারণে ভারত শাসিত অঞ্চলটিতে এখন থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এ ছাড়া জম্মু-কাশ্মীরের স্বাধীনতাকামী অনেক নেতাকেই গৃহবন্দী করে রেখেছে প্রশাসন।
এমন পরিস্থিতিতে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে মুখোমুখি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি মনে করেন প্রতিবেশী এই দুইদেশের আলোচনা ব্যতীত কোনোভাবেই চলমান কাশ্মীর ইস্যুর সমাধান সম্ভব নয়।
এ বিষয়ে আজ নিউইয়র্কে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক জানান, মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগেও বেশ কয়েকবার পাক-ভারতকে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন। এই সমস্যার দ্রুত সমাধান প্রয়োজন বলে মনে করেন তিনি। মহাসচিব ফের পাকিস্তান ও ভারতকে আলোচনায় বসতে বলেছেন। তার মতে, সমাধানে পৌঁছার এটাই একমাত্র পথ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft