বুধবার, ০৮ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ইরানকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে যুক্তরাজ্য
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 5 October, 2019 at 8:24 PM
ইরানকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে যুক্তরাজ্যইরানের একটি ব্যাংকের সঙ্গে অন্যায় আচরণ করায় আদালতের নির্দেশে ওই ব্যাংককে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে যুক্তরাজ্য সরকার। লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ এ ঘটনাকে তার দেশের একটি বড় ধরনের আইনি বিজয় হিসেবে উল্লেখ করেছেন।
ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় ২০০৯ সালে ইরানের পরমাণু কর্মসূচিতে সহযোগিতা করার অভিযোগে সে দেশের ‘মেল্লাত ব্যাংক’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হওয়ার আগ পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল ছিল যাতে ইরানি ব্যাংকটির ব্যাপক আর্থিক ক্ষতি হয়।
এর জের ধরে ব্রিটেনের একটি আদালতে ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধে অভিযোগ জানায় মেল্লাত ব্যাংক। ওই আদালত দীর্ঘ শুনানি শেষে গত জুন মাসে ইরানি ব্যাংকটির বিরুদ্ধে ব্রিটিশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞাকে অবৈধ আখ্যায়িত করে ব্যাংকটিকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়।
ব্রিটিশ সরকার আইনগত দিক দিয়ে নিজের দুর্বল অবস্থানের কারণে ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়া থেকে বিরত থাকে এবং ইরানকে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়।
ইরানি রাষ্ট্রদূত বায়িদিনেজাদ শুক্রবার তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে জানিয়েছেন, ব্রিটিশ সরকার দেশটির একটি আদালতের চার মাস আগের রায় অনুযায়ী ক্ষতিপূরণের সব অর্থ পরিশোধ করেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft